দৌলতদিয়া যৌনপল্লী সাময়িক বন্ধের প্রস্তাব

রাজবাড়ী প্রতিনিধি: দেশের বৃহৎ পতিতাপল্লী রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লীতে করোনাভাইরাস থেকে মানুষকে নিরাপদে রাখতে জনসমাগমরোধে সাময়িকভাবে বন্ধ রাখার জন্য জেলা প্রশাসকের পক্ষ থেকে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছেন জেলা পুলিশ সুপার মো. মিজানুর রহমান।

বন্ধ ঘোষণার আগে পল্লীর যৌনকর্মীদের খাদ্য নিরাপত্তার জন্য ৩৫ মেট্রিকটন চাল বরাদ্ধ চেয়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের কাছে একটি চিঠিও পাঠানো হয়েছে। চাল বরাদ্ধ পেলেই সাময়িক বন্ধ ঘোষণা করা হবে বৃহৎ এই যৌনপল্লী।

এ ব্যাপারে রাজবাড়ী পুলিশ সুপার মো. মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘করোনাভাইরাস থেকে রক্ষা পেতে সরকার সব ধরনের জনসমাগম বন্ধ ঘোষণা করেছেন। ইতোমধ্যে আমরা জনসমাবেশসহ সব ধরনের জনসমাগম বন্ধ ঘোষণা করেছি।’

যৌনপল্লীতে এখনো মানুষ অবাধে বিচরণ করছে। যেটা খুবই ঝুঁকিপূর্ণ। তাই সিদ্ধান্ত নিয়েছি আপাতত ১৫ দিনের জন্য যৌনপল্লীতে অবাধ বিচরণ বন্ধ করতে হবে। সেক্ষেত্রে যৌনকর্মীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে খুব দ্রুতই বন্ধ ঘোষণা করা হবে। চাল বরাদ্ধ পেলেই বন্ধ করা হবে বিচরণ।

বন্ধ চলাকালীন সময়ে যৌনকর্মীদের কোনো ঘর ভাড়াও দিতে হবে না বলে জানান এসপি। তিনি বলেন, দৌলতদিয়া যৌনপল্লীর মধ্যে যারা ঘর মালিক রয়েছেন তাদেরকেও এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হবে। যতদিন বন্ধ থাকবে ততদিন কোনো ঘর মালিকই যৌনকর্মীদের কাছ থেকে ঘর ভাড়া নিতে পারবে না।

উল্লেখ্য, দৌলতদিয়া যৌনপল্লীতে প্রতিদিন গড়ে সাড়ে তিন হাজার মানুষ যাতায়াত করে। আর পল্লীর মধ্যে রয়েছে প্রায় পাঁচ হাজারের মতো যৌনকর্মী ও তাদের পরিবার।

আইএনবি/বিভূঁইয়া