দিনাজপুরে পানিবন্দিদের প্রধানমন্ত্রীর ত্রাণ উপহার

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরে কয়েকদিনের টানা ভারি বর্ষণ ও উজানের ঢলের কারণে পূনর্ভবা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। এতে নদীর তীরবর্তী নিম্নাঞ্চলগুলোতে বিভিন্ন স্থানে বসবাসরতদের বাড়িঘরে পানি প্রবেশ করেছে। এতে ক্ষতিগ্রস্ত ও পানিবন্দি হয়ে দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

মঙ্গলবার বৃষ্টিপাত হয়নি এবং পূনর্ভবা নদীর পানি ধীরগতিতে কমতে শুরু করেছে।

সোমবার দিবাগত রাত ১২টার দিকে পানিবন্দি মানুষদের কষ্ট লাঘবে দিনাজপুর শহরের লালবাগ শান্তিপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ উপহার নিয়ে উপস্থিত হন জেলা প্রশাসক শাকিল আহমেদ ও পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ। কার্যক্রমের অংশ হিসেবে এসময় ওইসব এলাকার প্রায় এক হাজার পরিবারকে প্রতি বস্তায় ১০ কেজি চালসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সহায়তা দেওয়া হয়।

এর আগে সোমবার বিকালে আউলিয়াপুর ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বিতরণ করা হয়।

বিতরণের সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক দেবাশীষ চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান ইমদাদ সরকার, নির্বাহী অফিসার রমিজ আলম, স্থানীয় জনপ্রতিনিধিসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, দিনাজপুর জেলায় পানিবন্দি পরিবারের সংখ্যা ২১৪০, পানিবন্দি থেকে আশ্রয়ণ কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে ১০৮৫ জনকে। পরিস্থিতি মোকাবেলায় পানিবন্দি এলাকাগুলোতে ৫৩ মেট্রিক টন চাল ও ১৯০০ জনের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এছাড়াও নবাবগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ১৪০ পরিবারের গৃহনির্মাণ বাবদ নগদ ৪ লাখ ৩২ হাজার টাকা ও ১৪৪ বান্ডিল টিন বিতরণ করা হয়।

 

আইএনবি/বিভূঁইয়া