তীব্র তাপদাহে সুস্থ থাকতে করনিয়

স্বাস্থ্য ডেস্ক:দূর হচ্ছেই না ভ্যাপসা গরম। প্রচণ্ড গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। আগামী কয়েকদিনও এই বীভৎস গরম থাকবে। এই অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে গেলেই সমস্যা। তাই নিজেকে সুস্থ রাখা জরুরি। প্রচণ্ড গরমে শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের পরিমাণ কমে যেতে শুরু করে। তাছাড়া মাথা ঘোরানো ও বমি বমি ভাব লেগে থাকে। হজমে গণ্ডগোল খুবই সাধারণ সমস্যা। অনেকের ডায়রিয়া, আমাশয় ও জ্বরের উপদ্রবে ভুগতে হয়। তাই গরমে সুস্থতার দিকে বাড়তি নজর দেয়া উচিত। সেজন্য যা করবেন:

কষ্ট হলেও পুষ্টিকর খাবার খান
প্রচণ্ড গরম। শুধু পানি, শরবত আর কোক খেয়ে অনেকে পেট ভরাট করেন। বিশেষত কোল্ড ড্রিঙ্ক ক্ষুধামন্দা তৈরি করে। আর গরমে খেতে ইচ্ছে করে না। এমন অভ্যাস মোটেও ঠিক নয়। স্বাস্থ্যকর খাবার খাবেন।

বিশুদ্ধ পানি পান করতে হবে
গরমে সুস্থতার প্রাথমিক শর্ত বিশুদ্ধ পানি পান করা। সম্প্রতি নিরাপদ পানির সংকট নিয়ে নানা সমালোচনা হচ্ছে। তাই বিশুদ্ধ পানির দিকে মনোযোগ বাড়ান। পেটের সমস্যায় আক্রান্ত হবেন না। পানির উৎস হিসেবে মৌসুমি নানা ফলও খেতে পারেন।

কিছু খাবার এড়িয়ে চলুন
মুখরোচক অনেক খাবারই গরমে বাদ দিতে হবে। মশলাদার মাংসের তরকারি, ভাজাভুজি, পোলাও, বিরিয়ানি, ফাস্টফুড এড়িয়ে চলুন। পাতলা ঝোল বা শরীর ঠাণ্ডা করে এমন খাবার খান।

কিছু ফল বেশি খাবেন
গরমে আম, কাঁঠাল, বেল, তরমুজ, আনারস, পেয়ারা এই ফলগুলো বেশি বেশি খাবেন। এছাড়া প্রতিদিন নিয়ম করে ডাবের পানি পান করুন।

বাইরের খাবার না
বাইরে বের হলেই হালিম কিংবা চটপটি খাওয়া হয়। আবার বাইরে অহরহই খেতে হয়। এই অভ্যাস বাদ দিন। ঘরেই খাওয়ার অভ্যাস করুন।

আরামদায়ক পোশাক পরুন
এমন পোশাক পরবেন না যা আপনার শরীর থেকে প্রচুর ঘাম নিঃসরণ করবে। স্বাভাবিকভাবে চলাচল করুন। গরম তো লাগবেই। সেজন্য ত্বকের পরিচর্যার পাশাপাশি নিজের পরিচ্ছন্নতার দিকে বাড়তি মনোযোগ দিন।

 

আইএনবি/বিভূঁইয়া