তিন নর্ডিক দেশ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সাহায্য করতে চান

আইএনবি ডেস্ক:শনিবার (২৯ ফেব্রুয়ারি)‌ সিক্স সিজন হোটেলে কসমস ফাউন্ডেশন আয়োজিত বাংলাদেশ ও নর্ডিক দেশগুলোর রাষ্ট্রদূতদের নিয়ে ‘প্রোগনোসিস ফর পার্টনারশিপ’ শীর্ষক সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্ক, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূতরা রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান চেয়েছেন। এ বিষয়ে বাংলাদেশকে বিভিন্নভাবে সহযোগিতার আশ্বাসও দেন তারা।

অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পেটারসন, নরওয়ের রাষ্ট্রদূত সিসেন ব্লিকেন এবং সুইডেনের রাষ্ট্রদূত শার্লোটা স্লাইটার।

এ সময় রোহিঙ্গা সংকটের নিরসন চেয়ে বক্তারা বলেন, রোহিঙ্গারা যাতে নিরাপদে রাখাইন রাজ্যে ফিরে যেতে পারে তার জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে মিয়ানমারকেই। আশাকরি মিয়ানমার আইসিজে’র আদেশ অমান্য করবে না।

রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের সহায়তার প্রশংসা করে তারা বলেন, রোহিঙ্গাদেরকে সাহায্যে বাংলাদেশ যে ভূমিকা পালন করেছেন তা সত্যিই প্রশংসনীয়। এসময় কক্সবাজারে বসবাসরত রোহিঙ্গাদের সহায়তার আশ্বাসও দেন রাষ্ট্রদূতরা।

এসময় তিন রাষ্ট্রদূত বিনিয়োগের প্রবাহকে দ্রুত উন্নত করতে বাংলাদেশকে সহায়তার কথা উল্লেখ করে বলেন, বিনিয়োগের প্রবাহকে দ্রুত উন্নত করতে বাংলাদেশের সঙ্গে আমাদের অংশীদারিত্ব বাড়ানো প্রয়োজন। এ দেশের সাথে বিনিয়োগ ব্যবস্থা কিভাবে সহজ করা যায় সে বিষয়ে এখনই ভাবতে হবে।

সম্মেলনে দীর্ঘ আলোচনায় বক্তারা শ্রম অধিকার এবং এ বিষয়ে বেসরকারি খাতের ভূমিকা, সমুদ্র দূষণ, জলবায়ু পরিবর্তন, নদী দূষণ, নারী অধিকার, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি), বাল্য বিবাহসহ বিভিন্ন বিষয়ে বিশদ আলোচনা করেন।

সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া স্টাডিজ ইনস্টিটিউটের প্রধান রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কসমস ফাউন্ডেশন চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান, গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী প্রমুখ।

আইএনবি/বিভূঁইয়া