ঢাকা ওয়াসা চাহিদা বেড়ে বেশি পান উৎপাদন করছে

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগরে ২৬০ কোটির লিটার পানির চাহিদার থাকলেও ঢাকা ওয়াসা এখন ২৭০ কোটি লিটার পানি উৎপাদন করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, চাহিদার চেয়ে বেশি পানি উৎপাদন ক্ষমতা রয়েছে ঢাকা ওয়াসা। পানির বিল এখন ১০০ শতাংশ আদায় করতে সক্ষম। ২০২২ ২৩ অর্থবছরে প্রায় দুই হাজার কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।

বৃহস্পতিবার (১৩জুুলাই) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা ওয়াসার ‘দাসেরকান্দি পয়ঃশোধনাগার’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

২০০৫-৬ অর্থবছরের হিসাব নিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি জামাত ক্ষমতায়, তখন ঢাকা শহরে মাত্র ৬০ভাগ মানুষ সুপেয় পানি পেত। আমরা সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্লান করেছি বলেই সেই সুযোগটা হয়েছি। সে সময় ঢাকার জনসংখ্যা ছিল এক কোটি বিশ লাখের মতো। পানি উৎপাদনও তো ১২০ কোটি লিটার। ঢাকার ওয়াসার পানির বিল মাত্র ৬৪ শতাংশ আদায় হতো। রাজস্ব আয় ছিল মাত্র ৩০০ কোটি টাকা।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বলেন, ১৫ আগস্টে হত্যাকান্ডের সময় আমি আমার ছোট বোন জার্মানিতে ছিলাম। মিলিটারি ডিটেক্টর ক্ষমতায় আমাদেরকে আসতে দেয়নি। ৮১ সালে বাংলাদেশ আওয়ামী লীগ আমাকে সভাপতি নির্বাচিত করে। আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করার পর জনগণ এবং দলের নেতাকর্মীদের উপর ভরসা করে আমি একপ্রকার জোর করে দেশে চলে আসি। তারপর থেকে শুরু হয় সংগ্রাম। গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম, জনকের বাত ও ভূতের প্রতিষ্ঠার সংগ্রাম।

গণতান্ত্রিক ধারা অব্যাহত না থাকলে কোন দেশ উন্নতি হয় না মন্তব্য করে সরকার প্রধান বলেন, পৃথিবীর কোন দেশে মিলিটারি ডিক্টেট উন্নতি করতে পারেনা, এটা হলো বাস্তবতা। ২১ বছর সংগ্রামের পর ৯৬ সালে আমরা সরকারে আসি, মানুষের সুপ্রিয় পানি মেটানোর জন্য প্রথম সায়দাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ করি। সেভাবে শুরু হয় আমাদের পথ চলা। ১৯৯৬ সালের মহানগরের জন্য নতুন মাস্টার প্ল্যান প্রণয়ন করি। তিনি বলেন, দাশেরকান্দি পয়:শোধনাগারের শুভ উদ্বোধন করেছি, ইতিমধ্যে তার আরেকটি পাগলা পয়:শোধনাগারে ভিত্তিস্থাপন করেছি। আমরা সবচেয়ে আনন্দিত।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়ান, ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়েরেজ অথরিটির (ওয়াসা) ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইবরাহিম

এনএ/জেডএইচ