‘টাইম পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা

আন্তর্জাতিক ডেস্ক: সুইডিশ স্কুলছাত্রী গ্রেটা থানবার্গকে টাইম ম্যাগাজিনের ‘পার্সন অফ দ্য ইয়ার-২০১৯’ ঘোষণা করা হয়েছে। কারন বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনকে অনুপ্রাণিত করেছেন তিনি। এই প্রথম ম্যাগাজিনটিতে সর্বকনিষ্ঠ হিসেবে বেছে নেওয়া হয়েছে এই কিশোরীকে।

এই ঘোষণার আগে মাদ্রিদে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি বিশ্ব নেতাদের ‘সৃজনশীল পিআর’ ব্যবহার বন্ধ করার আহ্বান জানান।

আগামী দশকের মধ্যে জলবায়ুর ভবিষ্যৎ কী, তা বোঝা যাবে বলে জানিয়েছেন গ্রেটা থানবার্গ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে টাইম ম্যাগাজিনের সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল বলেছেন, ‘নতুন প্রজন্ম নেতৃত্ব দিলে পৃথিবীটা কেমন দেখায়, সেটা আমাদের সকলকে দেখিয়ে দেওয়ার জন্যই গ্রেটাকে নির্বাচিত করা।’

১৯২৭ সাল থেকে প্রতি বছর টাইম পত্রিকা ‘পার্সন অফ দ্য ইয়ার’ ঘোষণা করে। ২০১৭ সালে সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগ্গি এই খেতাব পান আরও কয়েক জন সাংবাদিকের সঙ্গে।

গত কয়েক বছর ধরে গ্রেটা থানবার্গ এক দীর্ঘ পথ পেরিয়েছেন। গত বছর থেকে প্রতি শুক্রবার বিশ্ব উষ্ণায়নের প্রতিবাদ করতে সুইডিশ পার্লামেন্টের বাইরে হাজির থাকতেন তিনি। সেখান থেকে এক বিশ্বব্যাপী যুব আন্দোলন গড়ে তুলেছেন গ্রেটা। বিশ্ব উষ্ণায়নের মোকাবিলা করার জন্য পদক্ষেপের দাবি তুলেছে সারা পৃথিবীর নীতি নির্ধারকদের কাছে। লাখ লাখ শিক্ষার্থীকে বিশ্বজুড়ে বিক্ষোভে অংশ নিতে অনুপ্রাণিত করেছিলেন। গোটা পৃথিবীর পরিবেশ আন্দোলনের মুখ হয়ে উঠেছে সুইডিশ কিশোরী গ্রেটা। চলতি বছরের শুরুর দিকে শান্তিতে নোবেল পুরস্কারের প্রার্থী হিসেবে মনোনীত হন তিনি।

আইএনবি/বিভূঁইয়া