জার্মানির বিজ্ঞানীদের দাবি মহাকাশে সন্তান জন্ম দেয়া সম্ভব

প্রযুক্তি ডেস্ক:  জার্মানির স্পেসবর্ন ইউনাইটেড’এর নির্বাহী প্রধান ড. এগবার্ট এডেলব্রোয়েক বেশ নিশ্চয়তা দিয়ে বলছেন, মহাকাশেও সন্তান জন্ম দেয়া সম্ভব। তবে এজন্যে ১২ বছর সময় দিতে হবে তাদের। বিজ্ঞানীরা এর আগে বলেছিলেন মহাকাশে মাধ্যাকর্ষণ শক্তি শূন্য হওয়ার কারণে সেখানে সন্তান জন্ম দিলেও তা পৃথিবীতে ফিরে এলে মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে শিশুটির হাড়গোড় ভেঙ্গে যাবে। কিন্তু গ্রহ থেকে গ্রহান্তরে মানুষ এখন বাস করতে চাচ্ছে, পর্যটন গড়ে তুলতে যাচ্ছে। তাই ভবিষ্যতে মহাকাশে সন্তান জন্ম দিতে চাইবে মানুষ এটাই স্বাভাবিক।

জার্মানিতে প্রথমবারের মত অনুষ্ঠিত স্পেস এন্ড সাইন্স কংগ্রেসে বিজ্ঞানীরা বলছেন, আগামী ১২ বছরের মধ্যেই মহাকাশে প্রথম মানবশিশু জন্ম নেবে। ড. এগবার্ট বলছেন, তার কোম্পানি এমন এক মিশন হাতে নিয়েছেন যাতে মহাকাশে কোনো নারী নিশ্চিত ও নিরাপদেই গর্ভধারণ করে সন্তান প্রসব করতে পারে। (মিরর/সান/মেইল)

বিজ্ঞানীরা বলছেন, মহাকাশে তো আর পুরো গর্ভধারণকাল কোনো নারীর জন্যে অবস্থান সম্ভব নয়, আর তা হলেও হবে বেশ ব্যয়বহুল। তবে কোনো গর্ভবতী নারীর জন্যে মহাকাশে সন্তান জন্মদানের জন্যে ২৪ থেকে ৩৬ ঘন্টা সময় লাগবে। ২০৩১ সালের মধ্যে তা সম্ভব হবে। এজন্যে কোনো সাহসী গর্ভবতী নারীকেই বেছে নিতে চাইবেন বিজ্ঞানীরা। তার সঙ্গে থাকবে প্রসূতি পরিচর্যাকারীও।

আইএনবি/বিভূঁইয়া