চাল রপ্তানি নিষিদ্ধের কথা ভাবছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক

চাল রপ্তানি বন্ধের কথা বিবেচনা করছে ভারত। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, সুগন্ধি চাল ছাড়া সব ধরনের চাল রপ্তানির নিষিদ্ধের পরিকল্পনা নিয়ে আলোচনা করছে ভারত সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার এখন বাসমতি জাতের নয়, এমন সব ধরনের চাল রপ্তানি নিষিদ্ধ করার পরিকল্পনা নিয়ে আলোচনা করছে। কর্তৃপক্ষ নির্বাচনের আগে আরও মূল্যস্ফীতির ঝুঁকি এড়াতে চায়। সরকারের এই নিষেধাজ্ঞা ভারতের চাল রপ্তানির প্রায় ৮০ শতাংশকে প্রভাবিত করতে পারে। রপ্তানি নিষেধাজ্ঞা আরোপের ফলে ভারতের মধ্যে চালের দাম কমলেও বিশ্বব্যাপী এই খাদ্যপণ্যটির দামের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

বিশ্বের চাল রপ্তানির ৪০ শতাংশের বেশি হয় ভারত থেকে। ২০২২ সালে দেশটির রপ্তানির পরিমাণ ছিল পাঁচ কোটি ৬০ লাখ টন। গত বছর, ভারত ভাঙ্গা চাল রপ্তানি নিষিদ্ধ করেছিল। রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের পর গম ও ভুট্টার মতো খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ার পরে সাদা এবং বাদামী চালের চালানের উপর ২০ শতাংশ শুল্ক আরোপ করেছিল। দেশটি গম ও চিনি রপ্তানিও কমিয়ে দিয়েছে।

বিশ্বের ৩০০ কোটিরও বেশি মানুষের প্রধান খাদ্য হচ্ছে চাল। বিশ্বের চালের প্রায় ৯০ শতাংশ এশিয়ায় উৎপাদিত হয়। তবে চলতি বছর এল নিনোর প্রভাব ধান চাষের বিপুল ক্ষতি করতে পারে। কারণ আবহাওয়ায় এল নিনোর আবির্ভাব বৃষ্টিকে প্রভাবিত করে এবং বৃষ্টিপাতের পরিমাণ কমিয়ে দেয়। কিন্তু লক্ষ্যণীয় বিষয় হচ্ছে, আবহাওয়া সংক্রান্ত কারণে উৎপাদন প্রভাবিত হওয়ার আগেই খাদ্য ও কৃষি সংস্থার বিশ্বব্যাপী চালের মূল্যের সূচক ১১ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে

আইএনবি/