কসোভোয় সংঘর্ষ, ন্যাটো ফোর্সের ২৫ সদস্য আহত

আনতর্জাতিক ডেস্ক:কসোভো দক্ষিণ পূর্ব এশিয়ার দেশে বিক্ষোভকারীদের হামলায় ন্যাটো শান্তিরক্ষী বাহিনীর অন্তত ২৫ আহত হয়েছেন।

জানা গেছে, মেয়র নির্বাচনকে কেন্দ্র করে কসোভোয় সার্বদের সঙ্গে আলবেনিয়ানদের সংঘাত হয়। এ সময় রাস্তায় নামে ন্যাটোর শান্তি বাহিনী।

সার্ব অধ্যুষিত অঞ্চলে আলবেনিয়ান গোষ্ঠীর মেয়র নির্বাচিত হওয়ার পর এই সংঘর্ষের শুরু হয়। রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছে সার্বরা। সেই বিক্ষোভের মোকাবিলা করতে সোমবার পথে নামে ন্যাটোর শান্তি বাহিনী বা কেফোর। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে তারা কাঁদানে গ্যাসের শেল ফাটায়। গ্রেনেডও মারা হয় বলে অভিযোগ। প্রত্যাঘাত করে সার্ব বিক্ষোভকারীরাও।
সার্বরা মেয়র নির্বাচন বয়কট করেছিল। তা সত্ত্বেও নির্বাচন অনুষ্ঠিত হয় এবং সার্ব অধ্যুষিত অঞ্চলেও আলবেনিয়ান মেয়রেরা নির্বাচিত হয়। এরই প্রতিবাদে রাস্তায় নেমেছে সার্বরা।

কেফোর একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, একাধিক দেশ থেকে আসা তাদের ফোর্সের অন্তত ২৫ জন অফিসার আহত হয়েছেন। তাদের চিকিৎসা চলছে। ইতালি এবং হাঙ্গেরির সেনাদের বেছে বেছে আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ।

অন্যদিকে কসোভোর একটি স্থানীয় সংবাদপত্র লিখেছে, সার্ব অধ্যুষিত অঞ্চলের একটি হাসপাতালে অন্তত ৫০ জন ভর্তি আছে। সকলেই কম বেশি আহত। তবে একজনের অবস্থা গুরুতর। তার শরীরে বুলেটের আঘাত আছে।

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান, ইউরো নিউজ, আল জাজিরা

আইএনবি/বিভূঁইয়া