ইসরায়েলের বিরুদ্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের গণমাধ্যমের বরাতে ইসরায়েলের সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট প্রকাশ করেছে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন। এই আলাপে ইসরায়েলের বিরুদ্ধে তিনি মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার কথা বলেছেন।

খবর অনুসারে, তুরস্ক ও ইরানের প্রেসিডেন্ট আল-আকসা মসজিদ এবং ইরান-তুরস্কের সম্পর্ক নিয়েও আলোচনা করেন। প্রেসিডেন্ট এরদোয়ান পবিত্র আল আকসা মসজিদ এলাকার মর্যাদা (স্ট্যাটাস) রক্ষা এবং সহিংসতা বৃদ্ধি প্রতিরোধে যৌক্তিক ভাবনার কথা বলেন।
তুর্কি প্রেসিডেন্ট আল আকসা মসজিদে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলার ঘটনার নিন্দা জানান। এটা তুরস্কের জন্য ‘রেড লাইন’ বলেও উল্লেখ করেন তিনি।

অপরদিকে এক বিবৃতিতে এরদোয়ান বলেন, ‘মুসলিমদের প্রথম কিবলার বিরুদ্ধে এ ধরনের জঘন্য কাজের নিন্দা জানাই।’ যত দ্রুত সম্ভব আক্রমণ বন্ধ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, পবিত্র রমজান মাসে গত বুধবার দুই দফায় মসজিদ প্রাঙ্গণে অভিযান চালায় ইসরায়েলি পুলিশ। অভিযানকে কেন্দ্র করে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনি মুসল্লিদের সংঘর্ষ হয়। এরপর ইসরায়েলে রকেট ছোড়ার ঘটনা ঘটে। এর জবাবে লেবানন ও গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরায়েল।

 

আইএনবি/বিভূঁইয়া