ইসরায়েলের ওপর তেল নিষেধাজ্ঞা আরোপের আহ্বান ইরানের

আন্তর্জাতিক ডেস্ক:সৌদি আরবের রাজধানী রিয়াদে গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধের লক্ষ্য নিয়ে ইসলামিক ও আরব বিশ্বের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার এই সম্মেলনে ইসলামিক দেশগুলোর নেতারা গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবি জানিয়েছেন।

সম্মেলনে অংশ নিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন, ইসরায়েলের ওপর যেন তারা তেল ও পণ্য নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া ইসরায়েলের সেনাবাহিনীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণার আহ্বানও জানিয়েছেন তিনি।

খবর অনুসারে, ইরানের প্রেসিডেন্ট রাইসি যুক্তরাষ্ট্রের ওপর আরব রাষ্ট্রের আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে বলেন, পশ্চিমা রাষ্ট্রটি যেন আরব রাষ্ট্রের আকাশসীমা ব্যবহার করে ইসরায়েলে অস্ত্র সরবরাহ না করতে পারে। তবে এরসঙ্গে দ্বিমত পোষণ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মরক্কো।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘ইসরায়েলকে প্রতিহত করা ছাড়া কোনো উপায় নেই। ইসরায়েলকে প্রতিহত করায় আমরা হামাসের হাত চুম্বন করি।’

ইরানের আধাসরকারি বার্তাসংস্থা তাসনিম নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, সম্মেলনে মুসলিম দেশগুলোর নেতাদের প্রতি প্রেসিডেন্ট রাইসি আহ্বান জানান, তারা যেন ইসরায়েলকে তাদের আকাশসীমা ব্যবহার করতে না দেন।

সম্মেলনে ইরানের প্রেসিডেন্টকে বরণ করে নেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সম্মেলনে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসি বলেছেন, আত্মরক্ষা বা কোনো কিছুর অজুহাতে’ গাজার সাধারণ মানুষকে সমষ্টিগত শাস্তি দেওয়ার বিষয়টি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যকার সমস্যার স্থায়ী সমাধানের জন্য একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলন আয়োজন করতে হবে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গাজায় হামলা বন্ধে ইসরায়েলের ওপর যুক্তরাষ্ট্রকে চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন।

আইএনবি/বিভূঁইয়া