ইসরায়েল সংঘাত ভয়ানক, তবে ইরান জড়িত নয়: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: ইরান হামলার পেছনে জড়িত নয় বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ইসরায়েলে যা ঘটছে তা সত্যি খুব ভয়ানক। তিনি উভয় পক্ষকে বেসামরিক মৃত্যু হ্রাস করার আহ্বান জানিয়েছেন। খবর বিবিসির।

মস্কোতে একটি সম্মেলনে বক্তৃতায় এসব কথা বলেন পুতিন। এছাড়াও উত্তেজনা ছড়ানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইসরায়েলে অতিরিক্ত সামরিক সহায়তা পাঠানোর কথা উল্লেখ করে পুতিন বলেন,‘আমি বুঝতে পারছি না কেন মার্কিন যুক্তরাষ্ট্র বিমানবাহী দলগুলোকে আনছে। ইরান হামাসের আক্রমণে জড়িত থাকতে পারে এ ধরনের অভিযোগ ভিত্তিহীন।

রাশিয়া এবং ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এমনকি ইরান রাশিয়ার শীর্ষ সামরিক সমর্থক হিসেবেও পরিচিত।

ইরান ইসরায়েলের ওপর হামাসের হামলা উদযাপন করেছে কিন্তু গতকাল দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি এতে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। প্রকৃতপক্ষে তেহরান বহু বছর ধরে হামাসের অন্যতম প্রধান পৃষ্ঠপোষক। তারা সংগঠনটিকে আর্থিক সহায়তা এবং অস্ত্র সরবরাহ করে থাকে।

পোল্যান্ডের রাষ্ট্রপতি বলেছেন, ইসরায়েল সংকট থেকে লাভবান হবেন পুতিন। তার ধারণা, ইসরায়েল পরিস্থিতির কারণে ইউক্রেন যুদ্ধ থেকে ফোকাস সরে যেতে পারে। যদিও যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন, যুদ্ধে মনোযোগ হারানোর কোনো সম্ভাবনা নেই।

 

আইএনবি/বিভূঁইয়া