ইরানের একটি কোম্পানি করোনাভাইরাস শনাক্ত করার কিট বাজারে আনছে

আন্তর্জাতিক ডেস্ক: পিশতাজ তেব জামান ডায়াগনস্টিকস কোম্পানির শীর্ষ কর্মকর্তা ওয়াহিদ ইউনেসি জানান, গত মাসের ১৯ তারিখে ইরানে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর দেশটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কিট তৈরির কাজে সহযোগিতার যে আহ্বান জানিয়েছিলেন তাতে সাড়া দিয়ে তার কোম্পানি এ কিট তৈরির কাজ শুরু করে। আলজাজিরা, পার্সটুডে, মিডিলিস্ট আই

ওয়াহিদ ইউনেসি জানান, বর্তমানে কিটগুলো দেশ-বিদেশের বাজারে ছাড়ার জন্য প্রস্তুত রয়েছে।করোনা রোগ শনাক্ত করার যেসব কিট আন্তর্জাতিক বাজারে পাওয়া যায় এটি সেসব কিটের সমমানের এবং এর দ্বারা মাত্র দু’ঘণ্টার মধ্যে নির্ভুলভাবে কোভিড-১৯ শনাক্ত করা যাবে।

তিনি জানান, তার কোম্পানির প্রতি সপ্তাহে ৮০ হাজার কিট ইরানের অনুমোদিত ল্যাবগুলোতে সরবরাহ করার সক্ষমতা রয়েছে। ইতোমধ্যে তারা ইরানের ১০০টি ল্যাবে ১০ হাজার কিট সরবরাহ করেছেন। তাছাড়া, আগামি এক মাসের মধ্যে ৪ লাখ কিট সরবরাহ করার প্রস্তুতিও আছে তাদের।

এই কিট আন্তর্জাতিক বাজারে ছাড়ার বিষয়ও কথা বলেন ওয়াহিদ ইউনেসি। তিনি জানান, ইরানের চাহিদা পূরণের পরে তাদের তৈরি কিট বিদেশে রফতানি করা শুরু করবে। এরইমধ্যে প্রায় ২০টি দেশ এ কিট কেনার জন্য ক্রয়াদেশও দিয়েছে বলে জানান তিনি।

আইএনবি/বিভূঁইয়া