ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট বন্ধ করবে টুইটার

প্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটারে এবার ছয় মাসের বেশি সময় ধরে অব্যবহৃত বা ইনঅ্যাক্টিভ থাকা অ্যাকাউন্টগুলো মুছে দেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আগামী ১১ ডিসেম্বরের পর থেকে ইনঅ্যাক্টিভ থাকা অ্যাকাউন্টগুলো মুছতে শুরু করিবে টুটার। তবে যারা এর আগে একবারের জন্য হলেও লগইন করবেন তাদের অ্যাকাউন্ট অ্যাক্টিভ হিসেবে বিবেচিত হবে।

তাই আপনার অ্যাকাউন্টটি সচল রাখতে শুধুমাত্র লগইন করলেই হবে কোনো পোস্ট দেওয়ার প্রয়োজন নেই। কিন্তু নির্ধারিত সময়ের আগে লগইন না করলে টুইটার ইউজার নেম অন্য ইউজারদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

টুইটার থেকে বিপুল পরিমাণ ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট মুছে দেওয়ার কার্যক্রম এবারই প্রথম। এর আগে, ভুয়া অ্যাকাউন্ট এবং সহিংসতা ছড়ানোর দায়ে বেশকিছু চিহ্নিত অ্যাকাউন্ট বাতিল করেছে টুইটার।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী টুইটারের একজন মুখপাত্র জানান, এই প্রক্রিয়ার ফলে ব্যবহারকারীরা টুইটারে নির্ভরযোগ্য তথ্য পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে। গত ৬ মাস ধরে ইনঅ্যাক্টিভ থাকা ইউজারদেরকে ইমেইলে সতর্কবার্তা পাঠিয়েছে টুইটার।

ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট বাতিল প্রক্রিয়াটি প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের বাইরের ইউজারদের দিয়ে শুরু করা হবে। এছাড়া ভবিষ্যতে যেসব অ্যাকাউন্ট থেকে পোস্ট রা হয় না সেবিষয়েও তারা নজরদারি করবে।

সূত্র: বিবিসি

আইএনবি/বিভূঁইয়া