ইউরোপে আরও সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আনর্তজাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে চলমান সংকটের মধ্যেই ইউরোপে আরও ২ হাজার সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এছাড়া আরও ১ হাজার জার্মান সৈন্য যাচ্ছে রোমানিয়ায়।

পেন্টাগন বলছে, ইউরোপীয় ন্যাটো সদস্যদের ‘প্রতিরক্ষা’ নিশ্চিত করতেই যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে।

কাতারভিত্তিক সংবামাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বুধবার (৩ ফেব্রুয়ারি) মার্কিন প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, গত সপ্তাহে ৮ হাজার ৫০০ সৈন্য পাঠানো হয়েছে। এবার তাদের বাইরে আরও সৈন্য মোতায়েন করা হচ্ছে।

জন কিরবি আরও বলেন, এর মাধ্যমে বিশ্ববাসীর কাছে এই সংকেত দেওয়া হচ্ছে যে, আমরা ন্যাটো মিত্রদের আশ্বস্ত করতে এবং যেকোনো আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ ও রক্ষা করতে প্রস্তুত আছি।

তিনি জানান, ইউক্রেনে মার্কিন বাহিনী মোতায়েন করা হবে না। কেননা দেশটি ন্যাটো সামরিক জোটের সদস্য নয়।

হোয়াইট হাউস ঘোষণা করেছে, যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনা রাজ্যের ফোর্ট ব্র্যাগ থেকে পোল্যান্ডে পাঠানো হবে ১ হাজার ৭০০ সেনা সদস্য। এছাড়া ৩০০ জনকে পাঠানো হবে জার্মানিতে।

যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেন দখল করতেই সীমান্তে হাজার হাজার সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। কিন্তু ইউক্রেনে আক্রমণ করলে শুধু রাশিয়ার ওপর নয়, দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপরও নিষেধাজ্ঞা দেবে মার্কিন প্রশাসন। রাশিয়ার এই আগ্রাসন ঠেকাতে তারা যেকোনো পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে।

আইএনবি/বিভূঁইয়া