ইউক্রেনের রকেট হামলায় ৬৩ রুশ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সেনাবাহিনীর দখলে থাকা দোনেৎস্ক অঞ্চলের মাকিভকা শহরে হামলা চালিয়ে ৪০০ রুশ সেনাকে হত্যার কথা দাবি করেছে ইউক্রেন। তবে ওই হামলার ঘটনায় ৬৩ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে মস্কো। তবে দুই পক্ষের দাবি নিরপেক্ষ কোনো সূত্রে নিশ্চিত হওয়া যায়নি।

গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেন হামলা শুরুর পর এবারই প্রথম একদিনে এতো সংখ্যক রুশ সেনা নিহত হলেন।

ইউক্রেন জানায়, গত ৩১ ডিসেম্বর মাকিভকা শহরের একটি বিল্ডিংয়ে হামলা হয়। রাশিয়ান সেনারা ভবনটি অস্থায়ী সেনাঘাঁটি হিসেবে ব্যবহার করছিলো।

গতকাল সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেন যুক্তরাষ্ট্রের তৈরি ছয়টি হিমার্স রকেট ব্যবহার করা হয়। এই রকেটগুলোর মধ্যে দুটি ভূপাতিত করা হয়েছে।

রাশিয়ার অনেক ব্লগার হামলার বিষয়টি নিশ্চিত করে জানান, ইউক্রেনের দাবি করা সংখ্যার চেয়ে খুব কম সংখ্যক সেনা নিহত হয়েছেন।

ইগর গিরকিন নামে রাশিয়ার এক সামরিক ব্লগার বলেন, হামলায় শতাধিক নিহত ও আহত হয়েছেন। তবে কতোজন নিহত হয়েছেন তা নিশ্চিত নয়। কারণ এখনো অনেকে নিখোঁজ রয়েছেন। এছাড়া হামলায় ভবনটি প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে।

এদিকে ইউক্রেন মিলিটারির জেনারেল স্টাফ এক বিবৃতিতে বলেছেন, রুশ সেনাদের ১০ ইউনিট সামরিক সরঞ্জাম পুরোপুরি ধ্বংস হয়েছে। সূত্র: বিবিসি।

আইএনবি/বিভূঁইয়া