আজ শুরু হচ্ছে বুস্টার ডোজ

স্বাস্থ্য ডেস্ক: আজ রবিবার প্রথমবারের মতো দেশে করোনা টিকার বুস্টার ডোজ শুরু হচ্ছে।

রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) প্রতিষ্ঠানে দুপুর ১২টায় তৃতীয় ডোজ টিকার উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরে অনুষ্ঠানস্থলেই সাংবাদিকদের বুস্টার ডোজের বিস্তারিত তথ্য ও পরিকল্পনা জানাবেন।

প্রথম দিন পরীক্ষামূলকভাবে বিভিন্ন শ্রেণির ষাটোর্ধ্ব বয়সী দু-তিনজন করে ফাইজারের টিকা দিয়ে বুস্টার ডোজ দেওয়া হবে। পরে টিকা নিবন্ধনের জন্য তৈরি সুরক্ষা অ্যাপে বুস্টার ডোজের উপযোগীদের তালিকা তৈরির কাজ শেষ হলে সারা দেশে একযোগে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে।

জাহিদ মালেক জানান, দেশে পর্যাপ্ত পরিমাণে টিকা রয়েছে। বর্তমানে দেশে ফাইজারের দুই কোটি ডোজ টিকা রয়েছে। সামনের মাসে আরও দুই কোটি টিকা আসবে। পর্যায়ক্রমে আরও তিন কোটি টিকা পাওয়া যাবে। দেশের প্রায় সাত কোটি মানুষকে করোনার প্রথম ডোজ টিকা ও প্রায় সাড়ে চার কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে ৩০ ভাগ মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া সম্ভব হয়েছে।

করোনার নতুন ধরন ওমিক্রনের ব্যাাপারে স্বাস্থ্যমন্ত্রী জানান, সারা বিশ্বে এখন করোনার ওমিক্রন ধরন ছড়াচ্ছে। ওমিক্রন থেকে রেহাই পেতে দেশে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেশে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করে আসতে নির্দেশনা দেওয়া হয়েছে। সবাইকে সচেতন হতে হবে। টিকা নিলে প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পায়। তাই সবাইকে টিকা নিতে হবে, মাস্ক পরতে হবে। এ ছাড়া সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

 

আইএনবি/বিভূঁইয়া