আজ ন্যাটোর সদস্যপদ পাচ্ছে ফিনল্যান্ড, যা বলছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: ফিনল্যান্ডকে আনুষ্ঠানিকভাবে আজ পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হবে। গতকাল জোটের প্রধান জেনস স্টোলটেনবার্গ এই তথ্য জানিয়ে বলেছিলেন, ‘ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান জোটকে নিরাপদ এবং আরও শক্তিশালী করবে।’

গার্ডিয়ানের খবর অনুসারে, আজ মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে আঙ্কারা ও হেলসিংকি তাদের আনুষ্ঠানিক বার্তা হস্তান্তর করবে। এরপর ন্যাটোতে আনুষ্ঠানিকভাবে জোট সদস্য ঘোষণা করা হবে ফিনল্যান্ডকে। ন্যাটোর সদর দপ্তর ব্রাসেলসে প্রথমবারের মতো উড়বে ফিনল্যান্ডের পতাকা।

এদিকে, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার নর্ডিক দেশটির আনুষ্ঠানিকভাবে প্রতিরক্ষা জোটে যোগদানের ঘোষণা দেওয়ার পর প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। রাশিয়া বলেছে, তারা ফিনল্যান্ডের সাথে তাদের ১৩শ কিলোমিটার সীমান্তের কাছে প্রতিরক্ষা জোরদার করবে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করলে ফিনল্যান্ড ও তার প্রতিবেশী সুইডেন ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করে। এর মধ্য দিয়ে গত কয়েক দশক ধরে সামরিক জোট থেকে দূরে থাকার নীতি পরিত্যাগ করে তারা।

ন্যাটোতে ফিনল্যান্ডের সদস্যপদ পাওয়ার পথে শেষ বাধা ছিল তুরস্ক। কিন্তু গত সপ্তাহে তুরস্কের সংসদ হেলসিঙ্কির আবেদন অনুমোদনের পক্ষে ভোট দেয়। তবে সুইডেনের যোগদানের আবেদনে তুরস্কের আপত্তি এখনও বহাল রয়েছে। স্টলটেনবার্গ বলেছেন, প্রেসিডেন্ট পুতিন ন্যাটোকে তোয়াক্কা না করার পরিষ্কার লক্ষ্য নিয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে নেমেছিলেন। কিন্তু তিনি ঠিক তার উল্টোটা পাচ্ছেন।

আইএনবি/বিভূঁইয়া