আজান চলাকালে মসজিদে ইসরায়েলি সেনার গ্রেনেড নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত ৭ অক্টোবর থেকে নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। নৃশংস বোমা হামলার পাশাপাশি গত ২৮ অক্টোবর থেকে গাজায় স্থল হামলাও শুরু করে ইসরায়েলের পদাতিক বাহিনী। এরই মধ্যে ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় নিহত হয়েছেন ১২ হাজারের বেশি ফিলিস্তিনি। তাদের ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়াও আহত হয়েছেন ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি।

গাজায় ইসরায়েলি বর্বরতার নানা চিত্র গণমাধ্যমের খবরে উঠে আসছে। যদিও এসব সংবাদ চেপে যেতে সেখানে ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্কসহ সব ধরনের যোগাযোগ ব্যবস্থা একাধিকবার বিকল করে দিয়েছে ইসরায়েল। তারপরও ইসরায়েলি বাহিনীর নৃশংসতার কিছু কিছু চিত্র প্রকাশ্যে এসেছে।

গণমাধ্যমের খবরে জানা গেছে, গাজায় বহু সংখ্যক মসজিদ বোমা হামলা চালিয়ে ধ্বংস করে দিয়েছে ইসরায়েল। এবার প্রকাশ্যে এসেছে আরেকটি জঘন্য কর্মকাণ্ড।

ইসরায়েলি সেনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেটিতে দেখা যাচ্ছে, ফিলিস্তিনের রামাল্লাহর বুদরুস গ্রামের একটি মসজিদে— ফজরের আজান চলার সময় একটি স্টান গ্রেনেড ছুড়ছে ওই ইসরায়েলি সেনা।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, শুক্রবার এ ঘটনা ঘটে।

আজান চলাকালীন মসজিদে গ্রেনেড ছোড়া ওই সেনাকে অবশ্য ইতোমধ্যে বরখাস্ত করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

ইসরায়েলি অপর সংবাদমাধ্যম হারেৎজ ডেইলি জানিয়েছে, ইসরায়েলি সেনারা ফিলিস্তিনিদের অপদস্থ করে গত কয়েকদিন ধরে ভিডিও ধারণ করছে এবং সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করছে। মসজিদে গ্রেনেড ছোড়ার বিষয়টি ওই ট্রেন্ডেরই অংশ।
সূত্র: টাইমস অব ইসরায়েল

 

আইএনবি/বিভূঁইয়া