আগামী সপ্তাহে তীব্র তাপপ্রবাহে পড়তে পারে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনের শনিবার তথ্য থেকে জানা যায়, দক্ষিণ ইউরোপে প্রচণ্ড তাপপ্রবাহ অব্যাহত থাকায় রোম, ফ্লোরেন্স এবং বোলোগনাসহ ইতালির ১৬ শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

আগামী কয়েকদিনের জন্য ইতালির রাজধানী রোম, ফ্লোরেন্স এবং বোলোগনাসহ পর্যটন হটস্পটগুলোতে এ সতর্কতা প্রযোজ্য হবে।
রেড অ্যালার্টের আওতাভুক্ত এলাকায় সকাল ১১টা থেকে সন্ধ্যা ছয়টার মধ্যে রোদের মধ্যে না বেরুতে, সূর্যের আলো এড়িয়ে চলতে এবং বয়স্ক বা দুর্বলদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া আগামী সপ্তাহে ইউরোপে আরেকটি তাপপ্রবাহ এবং রেকর্ড তাপমাত্রার সম্ভাবনা রয়েছে বলছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। ফলে ইতালি, স্পেন, ফ্রান্স, জার্মানি এবং পোল্যান্ডে চরম তাপ প্রবাহ দেখা যেতে পারে বলছে সংস্থাটি।

চলতি সপ্তাহের শুরুতে, অতিরিক্ত গরমের কারণে উত্তর ইতালিতে চল্লিশোর্ধ্ব এক ব্যক্তি মারা যান। এছাড়া সার্বেরাস হিট ওয়েভ নামে হিটস্ট্রোকে আক্রান্ত হন বেশ কয়েকজন পর্যটক।

ইতালির আবহাওয়া সংস্থা এই হিটস্ট্রোককে দান্তের ইনফার্নোতে থাকা তিন মাথাওয়ালা দানবের নামানুসারে নামকরণ করেছে। পরিস্থিতি আরও চরমে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া সংস্থাটি বলছে, আগামী সপ্তাহে আরেকটি তাপপ্রবাহের মধ্যে পড়বে ইউরোপ। এতে ইউরোপে এখন পর্যন্ত উষ্ণতম তাপমাত্রা ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড ছুঁয়ে ফেলতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে।

২০২১ সালের আগস্টে সিসিলিতে তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ডটি হয়। এমন পরিস্থিতি ঘটলে সুস্থ মানুষের জন্যও বিপজ্জনক হতে পারে।

আইএনবি/বিভূঁইয়া