অবৈধভাবে গর্ভপাত করায় মা-মেয়ের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রে ১৯ বছর বয়সী সেলেস্তে বার্গেস নামের এক তরুণীকে অবৈধভাবে গর্ভপাতের দায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ কাজে সহায়তার দায়ে তার মা জেসিকা বার্গেসকে (৪২) পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। জানা গেছে, গর্ভপাত করানোর সময় সেলেস্তের বয়স ছিল ১৭ বছর।

এক প্রতিবেদনে এখবর জানিয়েছে বিবিসি। যুক্তরাষ্ট্রের নেব্রাস্কায় গর্ভধারণের সময় ২০ সপ্তাহের বেশি হলে গর্ভপাত আইনত নিষিদ্ধ ছিল। সেলেস্তে প্রায় ২৮ সপ্তাহে অবৈধভাবে গর্ভপাত করেছেন। এ কারণে আদালত তাকে দোষী সাব্যস্ত করেছেন। তবে এই রাজ্যে বর্তমানে গর্ভধারণের ১২ সপ্তাহে গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে।
আদালতের নথি অনুযায়ী, সেলেস্তে তার গর্ভাবস্থার তৃতীয় মাসে গর্ভপাত করানোর জন্য ওষুধ খেয়েছিলেন, নেব্রাস্কার আইন অনুযায়ী যা অবৈধ। পরে অবৈধ গর্ভপাত করানো ও বিষয়টি গোপন রাখার অভিযোগে গত মে মাসে সেলেস্তেকে দোষী সাব্যস্ত করা হয়। আদালত তাকে তিন মাসের কারাদণ্ডসহ দুই বছরের পর্যবেক্ষণে (প্রবেশন) থাকার রায় দেন

অন্যদিকে, অবৈধ গর্ভপাতে সহায়তা করা ও কর্তৃপক্ষের কাছে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে সেলেস্তের মা জেসিকাকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত। আগামী সেপ্টেম্বর মাস থেকে জেসিকার সাজা শুরু হবে।

 

আইএনবি/বিভূঁইয়া