অনির্দিষ্টকালের জন্য কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরী চলাচল বন্ধ

মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরের কাঁঠালবাড়ী- মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরী চলাচল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বিআইডাব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা যায়, নাব্য সংকট নিরসন না হওয়া পর্যন্ত বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া রুট ব্যবহারের পরামর্শ দিয়েছে ।

মঙ্গলবার রাত থেকে ফেরী চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় কাঁঠালবাড়ী ঘাট এলাকায় যাত্রী সাধারণ ও পরিবহনের শ্রমিকেরা চরম দুর্ভোগে পড়েছে। ঘাট এলাকায় এখনও আটকে আছে শাতাধিক পণ্যবাহী ট্রাকী। ফেরী চলাচল বন্ধ থাকায় বুধবার সকাল থেকে কাঁঠালবাড়ী ঘাটে লঞ্চ ও সিবোর্ডে যাত্রীর চাপ অনেক বেড়ে গেছে। অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ ও সিবোর্ড চলাচল করছে।

ঘাট সূত্রে জানা গেছে, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলে পানি কমে যাওয়ায় ফেরি চলাচল অনুপযোগী হয়ে পরেছে। রোববার হতে দিনে কয়েকটি ছোট ফেরি চললেও রাতে পুরোপুরি বন্ধ ছিল চলাচল।

পদ্মায় দ্রুত পানি কমতে থাকায় এই সংকট দেখা দিয়েছে। এদিকে ঘাটে আটকে থাকা পরিবহনগুলো পাটুরিয়া-দৌলতদিয়া রুট দিয়ে পারাপার হবার জন্য ইতোমধ্যেই কাঁঠালবাড়ী ঘাট ত্যাগ করতে শুরু করেছে।

বিআডাব্লিউটিএ’র সহকারী ব্যবস্থাপক (মেরিন) আহমদ আলী বলেন, চ্যানেলের খনন কাজে যারা নিয়োজিত (ড্রেজারে) কর্মকর্তা-কর্মচারী নির্দিষ্ট করে বলতে পারেননি কবে নাগাদ চ্যানেলটি চালু করা সম্ভব হবে। তাই বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

আইএনবি/বিভূঁইয়া