নদী ভাঙন রোধে স্থায়ী প্রকল্প গ্রহণ করা হচ্ছে: এনামুল হক শামীম

8

টাঙ্গাইল প্রতিনিধি

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, সারাদেশে নদী ভাঙনরোধে স্থায়ী প্রকল্প গ্রহণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের নদী ভাঙনরোধে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। পর্যায়ক্রমিক ভাবে দেশের সকল নদী ভাঙনকবলিত এলাকাসমূহ চিহ্নিত করে প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এসব প্রকল্পের কাজ শেষ হলে আগামী পাঁচ-ছয় বছরের মধ্যে দেশের কোথাও নদীভাঙনে হবে না ইনশাআল্লাহ।

বৃহস্পতিবার সকালে টাঙ্গাইলের কালিহাতি উপজেলার গোয়ালিয়া ইউনিয়নের নদী ভাঙন কবলিত এলাকায় পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

দায়িত্ব গ্রহণের পর দেশের ৫২ টি ভাঙন এলাকা পরিদর্শন করেছেন উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ এবং ক্ষতিগ্রস্তদের সহায়তা দিয়েছেন।

তিনি আরও বলেন, বর্তমানে টাঙ্গাইলে প্রায় ৬১০ কোটি টাকা ব্যায়ে ৫টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। আর গোয়ালিয়া ইউনিয়নে নদীভাঙনে ক্ষতিগ্রস্ত ১৫০ মিটার এলাকা পুনরায় ভরাটের কাজ চলছে। এছাড়াও ভাঙনের ক্ষতিগ্রস্তদের ৩৭টি পরিবারকে ওই জমি ভরাট করে তাদের ফেরত দেয়া হবে। এছাড়াও দেশের নদীভাঙনরোধে সিরাজগঞ্জ, দিনাজপুর, টাঙ্গাইল, শরীয়তপুর সহ বেশি কয়েকটি প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। দেশের নদীভাঙন কবলিত এলাকা সার্বক্ষণিকভাবে মনিটরিং করা হচ্ছে।

এসময়  স্থানীয় সংসদ সদস্য সোহেল হাজারী এমপি, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী (ঢাকা) আ. মতিন, কালিহাতি উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোজাহারুল ইসলাম তালুকদার, সাধারন সম্পাদক আনসার আলী বিকম প্রমূখ উপস্থিত ছিলেন ।

এর আগে নদীভাঙন ক্ষতিগ্রস্ত ৩৭ টি পরিবারকে ১০ হাজার করে টাকা ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।