সাধরণ ছুটিতেও এনআরবি বন্ড কিনতে পারবেন প্রবাসীরা

3

আইএনবি নিউজ: এনআরবি বন্ড ক্রয় ও পুনঃবিনিয়োগ সাধরণ ছুটিতেও করতে পারবেন প্রবাসীরা। সীমিত ব্যাংকিং কার্যক্রমের মধ্যেই এনআরবি বন্ড বিক্রি, পুনঃবিনিয়োগ, নগদায়ন ও কুপন প্রদানসহ যাবতীয় লেনদেন কার্যক্রম চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ রবিবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

জানা যায়, প্রবাসীদের উপার্জিত রেমিট্যান্সের অর্থ বিনিয়োগে আনতে তিন ধরনের বন্ড চালু করা হয়। এগুলো হলো ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড। এই তিন ধরনের বন্ডেই মিলছে আকর্ষণীয় সুদের হারসহ বিভিন্ন সুবিধা। সরকার ঘোষিত সাধারণ ছুটির প্রথম দিন থেকে সীমিত পরিসরে ব্যাংক খোলা রয়েছে। তবে এনআরবি বন্ডের সব ধরনের লেনদেন বন্ধ থাকায় গত ২৩ এপ্রিল সীমিত ব্যাংকিং কার্যক্রমের মধ্যেই প্রবাসীদের সঞ্চয় বন্ড মেয়াদপূর্তির আগে ও পরে নগদায়ন এবং কুপন পরিশোধের নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। আর এখন এসব বন্ডের বিক্রয়, পুনঃবিনিয়োগ, নগদায়ন ও কুপন প্রদানসহ যাবতীয় লেনদেন কার্যক্রম চালু রাখার নির্দেশ দিলো বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে সার্কুলারে বলা হয়, বিদেশ থেকে প্রেরিত রেমিটেন্সের বিপরীতে প্রবাসীদের বিনিয়োগ এবং সার্বিক সহযোগিতার লক্ষ্যে এনআরবি বন্ডের যাবতীয় লেনদেন কার্যক্রম চালু থাকবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট বন্ড নীতিমালার ধারা সমূহ যথাযথভাবে পরিপালনের জন্য পরামর্শ দেওয়া হল।

আইএনবি/বিভূঁইয়া