শুরু হলো দ্বিতীয় আন্তর্জাতিক সিএইচডাব্লিউ সম্মেলন

0

আইএনবি নিউজ: ‘দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্য কর্মী (সিএইচডাব্লিউ) সম্মেলন’ সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সম্ভাবনা বাড়াতে শুরু হলো ।

শুক্রবার (২২ নভেম্বর) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ কমিউনিটি হেলথ ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মোদাসসের আলী উদ্বোধনী বক্তব্যে বলেন, দেশে টিকাদান, অপরিহার্য স্বাস্থ্যসেবা প্রদান এবং পরিবার পরিকল্পনা প্রসারে কমিউনিটি স্বাস্থ্য কর্মীদের অবদান অনস্বীকার্য।

তিনি আরো বলেন, স্বাস্থ্য খাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী পদক্ষেপ কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ৫ কোটি মানুষের দোরগোড়ায় প্রাথমিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া যা অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য দৃষ্টান্তস্বরূপ।

তিন দিনব্যাপী শুরু হওয়া এ অনুষ্ঠানের প্রথম দিনে অংশগ্রহণ করেন ৩৫টি দেশের স্বাস্থ্য কর্মীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- আইসিডিডিআরবি’র হেলথ সিস্টেম এন্ড পাবলিকেশন স্টাডিজ ডিভিশনের সাইন্টিফিক ওয়্যার প্রকল্পের পরিচালক ডক্টর ইকবাল আনোয়ার, ইউনিসেফের সিনিয়র অ্যাডভাইজার ডক্টর রোরি নেফত, উগান্ডার হেলথ সিস্টেমস গ্লোবাল ওয়ার্কিং গ্রুপের সহ-সভাপতি ড. ডেভিড মুসক, পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডক্টর নাসিমা সুলতানা প্রমুখ।

আইএনবি/বিভূঁইয়া