শরীয়তপুরে পদ্মার ভাঙন শুরু, আতঙ্কে কয়েকশ পরিবার

শরীয়তপুর প্রতিনিধি:শরীয়তপুরের জাজিরায় একদিকে চলছে পদ্মার তীর রক্ষা বাঁধের কাজ, অপরদিকে শুরু হয়েছে পদ্মার ভাঙন। গত এক সপ্তাহ যাবৎ কয়েকটি পয়েন্টে পদ্মার ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কে রয়েছে কয়েকশ পরিবার। বিশেষ করে জাজিরা ইউনিয়নের পাথালিয়া কান্দির বাসিন্দারা। আর এই ভাঙন ঠেকাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী এস এম আহসান হাবীব জানান, এখন যেই যেই পয়েন্টে ভাঙন দেখা দিয়েছে সেসব পয়েন্টে জিও ব্যাগ ডাম্পিং করাই তাদের মূল লক্ষ্য। ভাঙন ঠেকাতে ১ হাজার ৩০০ শ্রমিক নিযুক্ত করা হয়েছে। তারা ভাঙন কবলিত বিভিন্ন পয়েন্টে বালুভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ চালিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।

শরীয়তপুর পাউবো সূত্রে জানা গেছে, পদ্মার ভাঙনে জাজিরা উপজেলার কয়েক হাজার পরিবার ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। পদ্মা নদীর দীর্ঘস্থায়ী ভাঙন রোধে ৮ দশমিক ৬৭ কিলোমিটার নদীরক্ষা প্রকল্প হাতে নেয় পাউবো। গত বছরের সেপ্টেম্বরে ‘শরীয়তপুর জেলার জাজিরা উপজেলার পদ্মা নদীর ডান তীরের ভাঙন থেকে মাঝিরঘাট জিরো পয়েন্ট এলাকা রক্ষা’ প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) এর অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের ব্যয় ধরা হয় ৮৬০ কোটি টাকা। এরপর ৩২টি প্যাকেজে ঠিকাদার নিয়োগ করে পাউবো গত মে মাসের শেষের দিকে কাজ শুরু হরে। ২০২৬ সালের জুনে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

 

আইএনবি/বিভূঁইয়া