বোমা আতঙ্কে বন্ধ তাজমহল

2

আন্তর্জাতিক ডেস্ক:ভারতের আগ্রার ঐতিহাসিক স্থাপনা তাজমহল অন্যদিনের মতো খোলা ছিল । দর্শনার্থীও ছিল বেশ। এর মধ্যে হঠাৎ বোমা আতঙ্ক ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে দর্শনার্থীদের বের করে দিয়ে বন্ধ করে দেয়া হয় তাজমহলের সব দরজা।

ভারতের সংবাদমাধ্যমে বলা হয়েছে, বৃহস্পতিবার এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি ফোন করে জানায় ঐতিহাসিক এই স্মৃতি সৌধের ভিতরে বোমা রয়েছে। এই খবর পাওয়া মাত্রই বন্ধ করে দেয়া হয় তাজমহল।

খবরে বলা হয়েছে, ফোন পাওয়ার পর সঙ্গে সঙ্গে তাজমহল খালি করা হয়। এরপর পুলিশ এসে সম্পূর্ণ এলাকায় তল্লাশি করে।

পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, কোনো বোমা খুঁজে পাওয়া যায়নি। যে নম্বর থেকে ফোন এসেছিল ইতিমধ্যেই সেটি ট্রেস করতে শুরু করেছে পুলিশ। জানা গিয়েছে উত্তর প্রদেশের ফিরোজাবাদ থেকে ফোন করা হয়েছিল। যদিও ওই ব্যক্তিকে এখনও শনাক্ত করা যায়নি।

আগ্রার ইন্সপেক্টর জেনারেল সতীশ গণেশ জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে ইউপি-১১২ তে ফোন করে এক ব্যক্তি জানান তাজমহলে বোমা বিস্ফোরণ হতে চলেছে। খবর পাওয়া মাত্রই বোম্ব স্কোয়াড ও একটি দল তাজমহল রওনা দেয়। তাজমহলের সমস্ত এলাকায় তল্লাশি চালায় তারা। তবে সেখানে তেমন কোনো পদার্থ পাওয়া যায়নি।

এই স্মৃতি সৌধ ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ দেখাশোনা করে। এর নিরাপত্তার দায়িত্বে রয়েছে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স। করোনাভাইরাস সংক্রমণের কারণে প্রায় ৬ মাস বন্ধ ছিল তাজমহল। গত বছর সেপ্টেম্বর মাসে করোনাবিধি মেনে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়। প্রতি বছর ৭০ লাখের বেশি মানুষ তাজমহল দেখতে আসেন।

আইএনবি/বিভূঁইয়া