সকাল ১০:২৬, মঙ্গলবার, ২১শে নভেম্বর, ২০১৭ ইং

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে শীর্ষ সংবাদ

আইএনবি নিউজ টোয়েন্টিফোর.কম

অক্টোবর ১০, ২০১৭

আইএনবি প্রতিবেদক: বিশ্বব্যাপী মঙ্গলবার উদযাপিত হচ্ছে মানসিক স্বাস্থ্য দিবস। ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশে দিবসটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস-এর উদ্যোগে পালিত হচ্ছে।
দিবস উপলক্ষ্যে শোভাযাত্রা, আলোচনা সভা, লিফলেট ও পোস্টার বিতরণ, ব্যানার প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় দিবসটির তাৎপর্য তুলে ধরে ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে।

বিশ্বব্যাপী মানসিক রোগসহ অন্যান্য অসংক্রামক ব্যাধির প্রকোপ বৃদ্ধি পেয়েছে। নগরায়ন, আর্থ-সামাজিক অবস্থা, মানসিক চাপ, বংশগতি ও অন্যান্য শরীরবৃত্তিক কারণ ও মনোসামাজিক কারণ মানসিক রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম কারণ। আমদের দেশও তার ব্যতিক্রম নয়।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গেছে, আমাদের দেশে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর শতকরা ১৬ ভাগ ও শিশু-কিশোরদের শতকরা ১৮ ভাগ মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে।

২০১৬ সালে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও স্বাস্থ্য অধিদপ্তরের (এনসিডিসি) উদ্যোগে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের উপর পরিচালিত এক গবেষণায় প্রাথমিকভাবে দেখা যায়, মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বেড়েছে।

আইএনবি:বিভূঁইয়া

এ বিভাগের আরো সংবাদ

শেয়ার করুন: