সন্ধ্যা ৬:১৮, বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং

Indepth News of Bangladesh (INB)

inbnews24.com

বাবা দিবসে বাবার জন্য উপহার লাইফ স্টাইল

আইএনবি নিউজ টোয়েন্টিফোর.কম

জুন ১৮, ২০১৭

আইএনবি প্রতিবেদক: বাবা একটি ভরসা ও ছায়ার নাম। পরম নির্ভরতার নাম। সন্তানের জন্য কী-ই না করেন তিনি ! ভাষা এবং স্থানভেদে হয়তো বদলায় এই নামটির শব্দ আর উচ্চারণ, তবে বদলায় না রক্তের টান। আর তাইতো জার্মানির ‘ফ্যাটা’ বাংলায় হয়ে যায় ‘বাবা’।

প্রাইম এশিয়া ইউনিভার্সিটির বায়োকেমিস্ট্রির শিক্ষার্থী মাহফুজ আহমেদ প্রিন্স বলেন, ‘হাটিহাটি পায়ে ছোট্ট সবগুলো আঙুল দিয়ে মানুষটির কনিষ্ঠ আঙুলটি ধরে হাঁটতে শেখা। আধো আধো মুখের বোল ‘বাব্বাহ’, ‘আবুহ’, ‘পাপপা’। পৃথিবীর সমস্ত আবদার ইশারা ইঙ্গিতে তাকে উদ্দেশ্য করে মায়ের কাছে বলা। শক্ত মুখের সবচেয়ে আবেগী এই মানুষটার প্রতি না বলা ভয়াবহ সফট কর্ণার আছে আমার।

বাবা স্বার্থহীনভাবে তার দৃষ্টিতে প্রিয় বস্তুটি সন্তানকে দিয়ে নিজে স্বস্থি অনুভব করে । প্রতিবছর ঈদে নিজের জন্য কিছু না কিনতে পারলেও সন্তানের পছন্দের ড্রেস কিনে আনতে সে ভুল করে না। সন্তার জানতে চাইলে বলে আমার কাছে অনেক টাকা আছে। সন্তান যখন বাবাকে কিছু নিজের জন্য কিনতে বলে বাবা সন্তানকে সান্তনা দেওয়ার জন্য বলে কিনে নিবে। কিন্তু নিজের জন্য বাবার ঈদে আর কিছু কেনা হয় না। তাই সন্তানের কাছ থেকে অনেক বাবাই ‘কৃপন’ উপাদি পেয়ে থাকে। কিন্তু সেই কৃপন বাবা নিজেকে লুকিয়ে যে সন্তানের জন্য তার পছন্দের ড্রেস এনে দিয়েছিলো তা বোঝার মত বয়স বা জ্ঞান সন্তানের তখনও হয় নাই।

বাবার যেমন সন্তানের উপর তথাখচিত অনেক দায়িত্ব রয়েছে তেমনি সন্তানেরও তো বাবার জন্য অনেক দায়িত্ব থাকতে পারে ! কৈাই সন্তানের সেই দায়িত্ব তো ইতিহাস আজও ফটে উঠে নি। দায়িত্বের কথা বাদ দেয়া যাক, ছোটবেলা যখন হাটতে পারতাম না তখন বাবা হাত ধরে দু‘এক পা হাটতে শিখিয়েছিলো সেই সৃতিমাখা দিনগুলোর দিকে তাকিয়েও কি বাবার জন্য কিছু করতে ইচ্ছে করে না !

বাবার প্রতি ভয়াবহ রকমের এক সফট কর্ণার আমাদের সকলের মধ্যেই আছে । ভালোবেসে সন্তানের সর্বোচ্চ মঙ্গলের আশায় প্রত্যেকটি বাবাই তার সর্বোচ্চটুকু করেন। আর সেই সবটুকু করা মানুষটার প্রতি ভালোবাসার একটু প্রকাশ তো ঘটতেই পারে! আর প্রকাশের সেই দিনটি ১৮ জুন (রোববার) বিশ্ব বাবা দিবস হলে মন্দ কি!

বাবাকে খুশি করতে খুব বেশি দাম দিয়ে কিছু কিনতে হয় না । আপনি হয়তো ছোটবেলায় বাবা কম দামে কিছু ক্রয় করে আনলে তা পড়বেন না বলে রাগ করে ফেলে দিয়েছেন। কিন্তু বাবাকে যত কম দামেই যা কিছু কিনে দেন না তাই তার কাছে অমূল্য রত্ন হয়ে থাকবে।

বাবার জন্য ঈদের পাঞ্জাবি কিনেছিলেন আইনজীবি সুমাইয়া জামান। বাবাকে উপহার দেওয়া আর উপহার পেয়ে বাবার অনুভূতি ব্যক্ত করেছেন ফেসবুকে।

“আব্বুর ঈদের পঞ্জাবি নিজে নিজে কিনে এনেছি এবারই প্রথম। সারা বিকেল চিন্তা করলাম, পছন্দ করবে তো? রাতে বাসায় এসে হাতে দিয়ে বললাম, ‘এইটা তোমার’। আব্বু বলল, ‘কি এটা?’ মেজাজটা খারাপ হলো ভীষণ, আমি বললাম, ‘বোম রাখিনি, তুমি প্যাকেট খুললেই ফেটে যাবে না।

আব্বু প্যাকেট খুলে সাদা পাঞ্জাবিটা বের করে আমার দিকে তাকিয়ে একটা হাসি দিল। বললাম, পরো দেখি? না, সে পরবে না; ভাঁজ নষ্ট হবে। আমি বললাম সাইজ না হলে বদলাতে হবে, পরো। সে পরল, পরে সে আরো খুশি। খুশিতে ঝলমল করছে। নিজে স্বযত্নে ভাঁজ করে বলল, এইটা ঈদের দিন পরব। তারপর আমাকে বলল, টুনি, থ্যাংক ইউ।

এদিকে আম্মু হতভম্ব। আম্মু আমাকে বলে, তোর বাবা তো জীবনে আমাকে থ্যাংক ইউ বলেনি!”

এখান থেকেই বোঝা যায় সন্তানের কাছ থেকে উপহার পেয়ে কত খুশি হন বাবা। বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের বিষয়টি চিরন্তন। তা হোক না ছোট্ট একটা উপহারে।

ঈদে বাবার জন্য উপহার কিনবেন অনেকেই। অনেকেই হয়তো বাবা দিবসে নিবেন আলাদা কোনো উপহার সামগ্রী। তবে সব মিলিয়ে বাবা দিবসে যদি বাবাকে একটা উপহার দেওয়া যায়, তবে বাবার মুখে হাসিটা একটু বেশিই ফুটবে।

পাঞ্জাবি, শার্ট/টি-শার্ট, হাতঘড়ি, সুন্দর ফ্রেমের চশমা, ডায়েরি, মানিব্যাগ, পিন বোতাম, বৃদ্ধ বাবার জন্য লাঠি, মোবাইল, সুগন্ধি, টাই, বাবার প্রিয় কোনো গানের সিডি সহ বিভিন্ন ধরনের উপহারের মধ্য থেকে একটি বেছে নিয়ে উপহার দিতে পারেন বাবাকে।
আইএনবি: মেহেদী

এ বিভাগের আরো সংবাদ

শেয়ার করুন: