সন্ধ্যা ৬:৩১, বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং

Indepth News of Bangladesh (INB)

inbnews24.com

বাজেট বাস্তবায়নে সহায়ক পরিবেশ দরকার: দেবপ্রিয় ভট্টাচার্য অর্থ ও বাণিজ্য

আইএনবি নিউজ টোয়েন্টিফোর.কম

জুন ১৭, ২০১৭

অর্থনৈতিক ডেস্ক:  বাজেট বাস্তবায়নে সহায়ক পরিবেশ নেই বলে মন্তব্য করে সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, পুরো বাজেট কাঠামোতে গুণমান সম্পন্ন প্রকল্প ও বিনিয়োগ রেখে এর বাস্তবায়ন একটা বড় চ্যালেঞ্জ। বাজেট বাস্তবায়নে সহায়ক পরিবেশ দরকার। কিন্তু বাজেট বাস্তবায়নে সুশাসনসহ অন্যান্য খাতে সহায়ক পরিবেশ লক্ষ্য করা যায়নি।

আজ শনিবার রাজধানীর লেকশোর হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বাজেট সংলাপে তিনি এসব কথা বলেন।

দেবপ্রিয় বলেন, মূল মন্ত্রণালয়গুলোর সক্ষমতা যদি না থাকে তাহলে বাজেট প্রণয়ন ও বাজেট বাস্তবায়ন অসম্ভব।বাজেটে নেতৃত্বদানকারী মন্ত্রণালয় অর্থমন্ত্রণালয়কে প্রযুক্তিগতসহ অন্যাণ্য ক্ষেত্রে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের সঙ্গে সমন্বয় করে সক্ষম রূপে দেখিনি। এক্ষেত্রে অর্থমন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রনালয়েরও সেরকম সংস্কার দেখিনি।

তিনি বলেন, আমরা কর্মহীন প্রবৃদ্ধির দিকে যাচ্ছি।এত প্রবৃদ্ধি নিয়েও আমরা বেকার সমস্যা সমাধান করতে পারছি না। বাংলাদেশ যদি প্রবৃদ্ধি ৬ শতাংশ বা ৭ শতাংশের বেশি হয় তারপরও সমস্যা কোথায়। সমস্যাটা হচ্ছে দেশে ব্যক্তিখাতের বিনিয়োগ ওই প্রবৃদ্ধিকে চাঙ্গা করতে পারছে না। এখানে সমস্যা হচ্ছে এ প্রবৃদ্ধির ভিতরে ব্যক্তিখাতের বিনিয়োগ যতটুকু আসা দরকার ছিল সেটা আসে নাই। এটা বড় কাঠামোগত সমস্যা।

বাজেট আলোচনায় উপস্থিত আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক উপদেষ্টা ড. আবুল কালাম আজাদ, সাবেক বাণিজমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

 

আইএনবি: মেহেদী

এ বিভাগের আরো সংবাদ

শেয়ার করুন: