বাজারে আসছে লালা-ঘামের বিকল্প মোমের প্রলেপক

3

ক্রীড়া ডেস্ক: আইসিসি নিষিদ্ধ করতে যাচ্ছে ক্রিকেট মাঠে মুখের থুতু বা ঘাম দিয়ে বলের উজ্জ্বলতা বাড়ানো। আম্পায়ারদের তত্ত্বাবধানে কৃত্রিম কোনো পদার্থ দিয়ে বল সাইনিং করার সম্ভাবনা খতিয়ে দেখছে ক্রিকেট কর্তা-ব্যক্তিরা। যাতে ক্রিকেটারদের মাঝে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমিয়ে আনা যায়।

ক্রিকেট দুনিয়ার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এই চিন্তা-ভাবনার মাঝেই অস্ট্রেলিয়া বল পরিষ্কারে লালা বা ঘাম ব্যবহার নিষিদ্ধ করে ফেলেছে। এই সিদ্ধান্ত খেলোয়াড়দের বেশ চিন্তায় ফেলে দিয়েছিল। বলটা তাহলে পরিষ্কার করা হবে কী দিয়ে? এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল সবার মনে।

অবশেষে মিলেছে সমাধান। ক্রিকেটারদের সুখবর দিয়েছে অস্ট্রেলিয়ান ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোকাবুরা। ক্রিকেট বলের উজ্জ্বলতা বাড়ানোর জন্য থুতু ও ঘামের বিকল্প হিসেবে একধরনের মোমের প্রলেপক উৎপাদন করছে তারা।

কোকাবুরার ব্যবস্থাপনা পরিচালক ইলিয়ট জানিয়েছেন, তাদের উদ্ভাবিত পকেট-সাইজের স্পঞ্জ বলের ওপর মোমের পাতলা প্রলেপ দিবে। এতে বলের উজ্জ্বলতা বাড়লেও বোলাররা বাড়তি কোনো সুবিধা পাবেন না।

এক মাসের মধ্যে এই প্রলেপক বাজারে আনতে চাইছে কোকাবুরা। তবে এই প্রলেপক ব্যবহারে আইসিসি অনুমতি দেয় কিনা সেটাই এখন দেখার। এটা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে একটু সময় তো নিবেই সংস্থাটি।

আইএনবি/বিভূঁইয়া