বাইডেনের বাড়ি থেকে আরও ছয় গোপন নথি উদ্ধার

6

আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একজন আইনজীবী জানিয়েছেন, বাইডেনের বাড়ি থেকে আরও ছয়টি গোপন নথি উদ্ধার করা হয়েছে। বাইডেনের ডেলাওয়ারের বাড়িতে তল্লাশি চালিয়ে এসব নথি উদ্ধার করে দেশটির বিচার বিভাগের কর্মকর্তারা। সেখানে তারা ১৩ ঘণ্টা তল্লাশি চালায়। খবর: বিবিসি, রয়টার্স।

তল্লাশির সময় বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন উপস্থিত ছিলেন না বলে জানা গেছে। নতুন পাওয়া নথিগুলোর মধ্যে বাইডেন যখন ডেলাওয়ারের সিনেটর ছিলেন এবং ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন তখনকার কিছু নথি রয়েছে। এরমধ্যে বাইডেনের নিজ হাতে লেখা কিছু নথিও রয়েছে।

বাইডেন নিজেই নথিগুলো খুঁজেতে প্রস্তাব দিয়েছেন বলে জানান তার আইনজীবী বব বাওয়ার।

এদিকে কিছুদিন আগেও ওই বাড়ির গ্যারেজ থেকে গোপনীয় একটি নথি উদ্ধার হয়েছিল। বাইডেন কোনো আর্কাইভে নথিগুলো জমা দেননি, তা তদন্তে এরই মধ্যে এক স্পেশাল কাউন্সেলকে নিয়োগ দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরও ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে গোপন নথি পাওয়া নিয়ে যুক্তরাষ্ট্রে সরগরম ছিল। আইন মেনে ট্রাম্প সেগুলো সংরক্ষণ করেননি বলে অভিযোগ আছে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

এর আগের নথিগুলি খুঁজে পাওয়ার পরে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, তার দল অবিলম্বে সেগুলো জাতীয় আর্কাইভস এবং বিচার বিভাগের কাছে হস্তান্তর করেছে। কিন্তু কেন বাইডেন তা নিজের কাছে রেখেছিলেন স্পষ্ট নয়।

আইএনডিব/বিভূঁইয়া