বন্দর কাস্টমস শতকোটি টাকার রাজস্ব ফাঁকি রুখে দিয়েছে

33

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে বন্দর কাস্টমস কর্তৃপক্ষ প্রায় একশ কোটি টাকার রাজস্ব ফাঁকি রুখে দিয়েছে । তারা চট্টগ্রাম বন্দরে ১ কোটি ৬২ লাখ টাকা মূল্যমানের  সিগারেটের জাল ব্যান্ড রোল (স্ট্যাম্প) আটক করেছে।

আরাফাত এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান চীন থেকে ছাপিয়ে মিথ্যা ঘোষণায় চট্টগ্রাম বন্দরে নিয়ে আসে এসব ব্যান্ডরোল। বুধবার (২২ ডিসেম্বর) জাল ব্যান্ডরোলসহ কন্টেইনার আটক করা হয়। চট্টগ্রাম কাস্টমস হাউসের এআইআর শাখার ডেপুটি কমিশনার শরফুদ্দীন মিয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কাস্টমস হাউসের পোর্ট কনট্রোল ইউনিট (পিসিইউ) ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রপ্তানিকারক, রপ্তানিকারকের ওয়েবসাইট, পণ্য তৈরির দেশ, আমদানিকারকের ব্যবসার ধরন ও ঠিকানা, পণ্যের বিবরণ ইত্যাদি বিশ্লেষণ করে পণ্য চালানটিতে অসত্য ঘোষণায় সিগারেটের মোড়কে ব্যবহারযোগ্য জাল স্ট্যাম্প থাকার বিষয়ে প্রাথমিক ধারণা পায়। এ তথ্যের ভিত্তিতে কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে এ চালানের বিএল ব্লক করে, যাতে কেউ খালাস নিতে না পারে।
পরে বুধবার পরীক্ষার মাধ্যমে উক্ত কন্টেইনার থেকে ১ কোটি ৬২ লাখ টাকা মূল্যমানের সিগারেটের জাল ব্যান্ড রোল (স্ট্যাম্প) উদ্ধার করে বন্দর কাস্টমস।

এর মাধ্যমে প্রায় একশ কোটি টাকার রাজস্ব ফাঁকি রোধ করা সম্ভব হয়েছে বলে কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে।

আইএনবি/বিভূঁইয়া