বইমেলায় চার স্তরের নিরাপত্তা থাকবে: ডিএমপি কমিশনার

0

আইএবনবি নিউজ: অমর একুশে গ্রন্থ মেলায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম। পাশাপাশি মেলাসহ আশপাশের সড়কে ক্লোজ সার্কিট (সিটি) ক্যামেরা বসানো হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে অমর একুশে বইমেলা নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করতে এসে সোহরাওয়ার্দী উদ্যানে অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমের সামনে এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

তিনি বলেন, মেট্রোরেলের কাজ চলায় মেলায় আগতদের সুষ্ঠুভাবে চলাফেরা নিশ্চিতে একটু কষ্ট হবে। টিএসসি ও দোয়েল চত্বরে মেলায় প্রবেশ করা যাবে। আর্চওয়ে, মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি করা হবে। তল্লাশিতে নারী ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে।

তিনি জানান, মেলায় নিরাপত্তা নিশ্চিতে পুলিশ ও গোয়েন্দা বিভাগের সদস্যরা সাদা পোশাকে মেলা ও আশপাশে অবস্থান করবেন। এছাড়াও মেলায় মোটরসাইকেলে টহল দেওয়া হবে।

সাম্প্রদায়িক উস্কানি ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন বই নিয়ন্ত্রণে পুলিশ কীভাবে কাজ করবে, এ প্রশ্নের জবাবে শফিকুল ইসলাম বলেন, এটি অনেক কঠিন কাজ। আমরা বাংলা একাডেমিকে অনুরোধ করেছি এসব বই প্রকাশে যেন সতর্ক থাকে। প্রতিটি বই বাংলা একাডেমি অথবা পুলিশ পড়ে দিতে পারলে ভালো হতো। তবে সে সুযোগ নেই। আমরা চাইনা বই পড়ে মানুষের মনে আঘাত কিংবা ধর্মীয় অনুভূতিতে আঘাত হোক। এ ধরণের কোনো বই প্রকাশ হলে আমাদের জানাতে পারেন। আমরা বাংলা একাডেমির সঙ্গে মিলে ব্যবস্থা নেব।