ফেসবুকে সেকেন্ডে আয় ৩৭০০ ডলার

2

প্রযুক্তি ডেস্ক:  ফেসবুকের লাভ-ক্ষতির বিষয় নয়। গত সোমবার ফেসবুকের সাইট বিশ্বব্যাপী পড়ে যাওয়ায় বড় ধরনের আঘাত এসেছে ফেসবুকের পাশাপাশি মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের ওপর।

অপ্রত্যাশিত এই বিভ্রাটের সময় ফেসবুকের বিজ্ঞাপনের আয়ও প্রভাবিত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুকের ওপর এটি সবচেয়ে বড় ধরনের আঘাত।

ডাউনটাইম চলা অবস্থায় সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুকের হাত থেকে বিজ্ঞাপনের আয় কতটা কমে গেছে, তা জানতে আগ্রহী ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট স্নোপস বলছে, এই অঙ্কটা অন্তত ৬৬ মিলিয়ন ডলার।

এই তথ্য বের করার জন্য ফেসবুকের সাম্প্রতিক ত্রৈমাসিক প্রতিবেদন দেখেছে স্নোপস।  গত ৩০ জুন ২০২১ তিন মাসের সময়কালে ২৮ দশমিক ৬ বিলিয়ন ডলার বিজ্ঞাপন থেকে আয় করার তথ্য প্রকাশ করেছে ফেসবুক।

স্নোপস বলছে, সূত্র মোতাবেক দৈনিক ৩১৮ মিলিয়ন ডলার বিজ্ঞাপন থেকে আয় করে ফেসবুক। সে অনুসারে ফেসবুক ঘণ্টায় বিজ্ঞাপন থেকে আয় করে প্রায় ১৩ মিলিয়ন ডলার, মিনিটে দুই লাখ ২০ হাজার ডলার এবং সেকেন্ডে ৩৭০০ ডলার।

এদিকে গত সোমবার পাঁচ ঘণ্টা সেবা দিতে পারেনি ফেসুবক। এই সময় তারা বিজ্ঞাপনের আয় থেকেও বঞ্চিত হয়েছে। ফলে বিজ্ঞাপন থেকে ফেসবুকের ক্ষতি হয়েছে ৬৬ মিলিয়ন ডলার। আরো কিছু সময় সাইট বন্ধ থাকলে ফেসবুকের ক্ষতি ৭৯ মিলিয়ন ডলারে উন্নীত হতো।
সূত্র: ডিজিটাল ট্রেন্ডস।

আইএনবি/বিভূঁইয়া