পাকিস্তানের বিদায় ঘণ্টা কি বেজেই গেল?

ক্রীড়া ডেস্ক:চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে পরাজয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর শুরু পাকিস্তানের। আশা ছিল দ্বিতীয় ম্যাচে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ জিম্বাবুয়েকে হারিয়ে জয়ে ফেরার।কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে ১৩১ রানের মামুলি স্কোরও তাড়া করে জয় ছিনিয়ে নিতে পারেনি বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান।

গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ভারত। পাকিস্তান আর আয়ারল্যান্ডকে হারিয়ে রোহিতের দল পকেটে পুরেছে পাক্কা চার পয়েন্ট। রান রেটেও তারা বেশ এগিয়ে।

পয়েন্ট তালিকার দুইয়ে থাকা যুক্তরাষ্ট্রের থলেতেও আছে চার পয়েন্ট। তারাও পাকিস্তানকে হারিয়েছে। সেই সাথে নিজেদের প্রথম ম্যাচে কানাডাকেও তুলোধুনো করেছে।

দুই ম্যাচে এক জয় পাওয়া কানাডা আছে পয়েন্ট টেবিলের তিনে। চারে আছে টানা দুই ম্যাচ হারা পাকিস্তান। পাঁচে রয়েছে টানা দুই ম্যাচ হারা আয়ারল্যান্ড।

এবার খালি চোখের হিসেবই বলছে ভারতের সামনে আর তেমন কোনো কঠিন বাধা নেই। যুক্তরাষ্ট্র আর কানাডাকে রোহিতের দল কোনো অঘটন না ঘটলে সহজেই হারিয়ে দেবে। আবার যুক্তরাষ্ট্রও আইরিশদের হারিয়ে দিতে পারে। ফলে তিন জয় নিয়ে তারা হবে সুপার এইটে এই গ্রুপ থেকে যাওয়া দ্বিতীয় দল।

আবার যুক্তরাষ্ট্র টানা দুই ম্যাচে হারলেও পাকিস্তানের সুযোগ থাকবে কম। কারণ পাকিস্তান বড় ব্যবধানে না জিতলে রান রেটের জোরে মার্কিনিরাই যাবে পরের রাউন্ডে। সবমিলিয়ে বাড়ি ফেরার বিমানে এক পা দিয়েই রেখেছে পাকিস্তান!

 

আইএনবি/বিভূঁইয়া