রাত ৯:৫৭, সোমবার, ২২শে জানুয়ারি, ২০১৮ ইং

পাইকারিতে ঝাঁজ কম, খুচরায় আগের মতোই অর্থ ও বাণিজ্য

আইএনবি নিউজ টোয়েন্টিফোর.কম

জানুয়ারি ৫, ২০১৮

আইএনবি ডেস্ক: সম্প্রতি দেশের বাজারে অন্যতম দামি একটি মসলা হয়ে দাঁড়িয়েছে পেঁয়াজ। পৌষ মাসে পেঁয়াজের ভরা মৌসুমেও অন্যান্য বছরের তুলনায় দাম আকাশ ছোঁয়া।

মূলত দেশে তিন দফা বন্যা ও পেঁয়াজ আমদানির প্রধান বাজার ভারতে বন্যায় পেঁয়াজের চাষ ব্যহত হওয়ায় আশ্বিন মাসের শেষের দিকে দেশের বাজারে বাড়তে শুরু করে পেঁয়াজের দাম। এরপর দফায় দফায় বেড়ে দেশি পেঁয়াজের দাম পৌঁছায় কেজি প্রতি ১৫০ থেকে ১৬০ টাকায়। আর আমদানি করা পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হয় অগ্রহায়ণ থেকে মাঝ পৌষ পর্যন্ত।

তবে দেশি জাতের পেঁয়াজ বাজারে আসতে শুরু করায় দামে একটু ভাটা পড়ে নিত্য প্রয়োজনীয় এই পণ্যটির।

গত দুই সপ্তাহ ধরেই একটু একটু করে কমছে দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহেও পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ থেকে ১০ টাকা।

তবে কারওয়ান বাজার, হাতিরপুল, মোহাম্মাদপুর ও শান্তিনগর বাজার ঘুরে দেখা গেছে পেঁয়াজের দাম কমার হার পাইকারিতেই বেশি। পাইকারিতে যে হারে দাম কমেছে খুচরায় তার খুব বেশি প্রভাব পড়েনি।

শুক্রবার রাজধানীর পাইকারি বজার কারওয়ান বাজার ঘুরে দেখা যায় দেশি ছোট পেঁয়াজের পাইকারি দর ৬০-৬৫ টাকা প্রতিকেজি। আর আমদানি করা ভারতীয় লাল পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা কেজিতে।

অথচ হাতিরপুল, মোহাম্মাদপুর ও শান্তিনগর বাজারে দেখা গেছে দেশি পেঁয়াজ আজও ৮৫ থেকে ৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজিতে।

এদিকে সপ্তাহ ব্যবধানে মচিরের দামের ঝালও কিছুটা কমেছে উভয় বাজারে। আজ শুক্রবার পাইকারিতে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। আর খুচরায় বাজার ভেদে ৮০ থেকে ১০০ টাকা দরে।

এদিকে ভরা মৌসুমে বাজারে যোগান বাড়ায় শাক সবজির দামও কমে এসেছে রাজধানীর কাঁচাবজার গুলোতে। সবজি বাজার ঘুরে দেখা যায় আলু ২২ টাকা, ফুল কপি ২৪ টাকা ছাড়া বেশিরবাগ সবজিই ৪০ থেকে ৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

এই সপ্তাহে চালের দাম ছিল স্তিতিশীল। মোটা চাল ৪৮ টাকা ও মিনিকেট চালের দাম ছিল ৬২ টাকা পর্যন্ত কেজি।

গরুর মাংস ৫২০ টাকা এবং খাসির মাংস ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়। এছাড়া ব্রয়লার মুরগি ১৪০ ও লেয়ার লাল মুরগি বিক্রি হয় ১৬০ টাকা দরে।

এ বিভাগের আরো সংবাদ

শেয়ার করুন: