নড়িয়ার দৃষ্টি প্রতিবন্ধী দিদারুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ

শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের নড়িয়া উপজেলার বৈশাখী পাড়া গ্রামের মোঃ সিরাজুল ইসলাম খান-এর দৃষ্টি প্রতিবন্ধী ছেলে দিদারুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

তারা দুই ভাই, দুই বোন। দিদারুল ইসলাম ভাইবোনের মধ্যে তৃতীয়। সে আঙ্গারিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসি, আঙ্গারিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং শরীয়তপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়।

দৃষ্টি প্রতিবন্ধী হয়েও লেখাপড়া কিভাবে করে জানতে চাইলে বলেন, আমি ল্যাপটপ কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে অধ্যয়ন করি। ল্যাপটপ কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে রেকর্ডিং করিয়ে অর্থ ব্যয় করে লেখাপড়া চালিয়ে যাচ্ছি। পরীক্ষায় অংশগ্রহণের সময় আমার থেকে নিচের ক্লাসের কোন ছাত্রকে সিলেক্ট করে দেওয়া হয়, আমি প্রশ্নপত্রের উত্তর বলতে থাকি, সে লিখতে থাকে।

বিশ্ববিদ্যালয়ে উর্ত্তীর্ণ হয়ে কেমন লাগছে জানতে চাইলে বলেন, আমার স্বপ্ন পুরো হয়েছে ।বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান পাবো, নয়তো শিক্ষা ও গবেষনা বিষয়। অনেক কষ্ট করে এ পর্যন্ত এসেছি। লেখাপড়ার খরচ যোগাতে খুব কস্ট হচ্ছে । তাই এখন বিভিন্ন আর্থিক সাহায্যকারী প্রতিষ্ঠানে প্রতিনিধিদের মাধ্যমে সাহায্য চেয়ে আবেদন করেন।

তার মা-বাবাও অনেক খুশি হয়েছেন তাদের ছেলে বাংলাদেশের সর্বাচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় ।

নড়িয়া পৌরসভার মেয়র শহিদুল ইসলাম বাবু রাড়ী বলেন, আমাদের পৌর এলাকার বৈশাখী পাড়ার মোঃ সিরাজুল ইসলাম খানের ছেলে দৃষ্টি প্রতিবন্ধী দিদারুল ইসলাম অনেক কস্ট করে এই পর্যন্ত এসেছে। আমি সবসময় তার পাসে ছিলাম। দিদারুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এতে আমরা নড়িয়া বাসি গর্বিত। দিদারুল ইসলামের পাসে থেকে সার্বিক সহযোগিতা করবো ইনশাআল্লাহ ।

আইএনবি/জে.এম/বিভূঁইয়া