রাত ৮:৪৯, বৃহস্পতিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৭ ইং

দুই ঘণ্টায় হ্যাক মুক্ত আইসিটি বিভাগের ওয়েবসাইট তথ্যপ্রযুক্তি

আইএনবি নিউজ টোয়েন্টিফোর.কম

জুন ১৮, ২০১৭

আইএনবি প্রতিবেদক:  সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হ্যাক হওয়া ওয়েবসাইটটি (ictd.gov.bd) দুই ঘণ্টায় হ্যাকারের কবল থেকে মুক্ত করা হয়েছে। শনিবার দুপুর আড়াইটা দিকে ওই ওয়েবসাইটটি হ্যাক করা হয়।
বিষয়টি নজরে আসলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রচেষ্টায় মাত্র দুই ঘণ্টার মধ্যে হ্যাকারের কবল মুক্ত করা হয়। ফলে বিকাল সাড়ে চারটা থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইটটি আবার পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ মাত্র দু’ঘণ্টায় নিজস্ব ওয়েবসাইটটি পুন:উদ্ধারের মাধ্যমে দেশের ডিজিটাল মাধ্যম ও অবকাঠামো কেন্দ্রিক সক্ষমতা অর্জনের বহি:প্রকাশ ঘটাতে সক্ষম হয়েছে।
প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বিদেশি রাষ্ট্র থেকে এই আক্রমণ করা হয়েছে এবং সুনির্দিষ্ট আক্রমণটি চিহ্নিত করতে তা আরও অধিকতর তদন্তের প্রয়োজন রয়েছে।
আইসিটি ডিভিশনের ওয়েবসাইটটিতে আজকের এই আক্রমণের ফলে ওয়েবসাইটটিকে আরও বেশি আকারে সুরক্ষিত রাখতে এখন থেকে আরও বেশী মাত্রায় সচেষ্ট থাকবে এবং ডিজিটাল মাধ্যম ও অবকাঠামোগুলোর ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করা একটি চলমান প্রক্রিয়া বলেই আইসিটি ডিভিশন বিশ্বাস করে।
আইএনবি: মেহেদী

এ বিভাগের আরো সংবাদ

শেয়ার করুন: