জনসচেতনায় মাইকিং করছে মহানগর দক্ষিন আ’লীগ

12

নিজস্ব প্রতিবেদক

২৪টি থানা ও ৭৫টি ওয়ার্ডে ওয়ার্ডে করোনাভাইরাসে তিগ্রস্ত কর্মহীন অসহায় পরিবারের মাঝে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণের পাশাপাশি এবার জনসচেতনামূলক প্রচার-প্রচারণা শুরু করেছে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগ। প্রতিদিন সকাল ৮টা থেকে ঢাকা মহানগর দক্ষিনের অর্ন্তগত বিভিন্ন থানা ও ৭৫টি ওয়ার্ডে জনসচেতনামূলক এই প্রচারনা চালানো হয়। আগামী ২ সাপ্তাহ ধরে চলবে এ প্রচারণা। গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির এতথ্য নিশ্চিত করেছেন।
ঢাকা মহানগর দক্ষিনের দফতর সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিনের অর্ন্তগত প্রতিটি বাস-ট্রাক ও অলিগলি-গুরুত্বপূর্ণ মোড় ও সড়কে ২৪টি থানার উদ্যোগে সভাপতি ও সাধারণ সম্পাদকগণ ২৪টি মাইক এবং ৭৫ ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকরা ৭৫টি মাইকে সকাল ৮টা থেকে বিকাল ৬টা পর্যন্ত জনসচেতনামূলক প্রচার-প্রচারণা শুরু করেছেন। করোনা ভাইরাসের নীল ছোবল থেকে মানুষকে বাঁচাতে দলীয়প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এসব কর্মসূচি পালন করা হচ্ছে। এসব কর্মসূচিতে সার্বিকভাবে সহযোগিতা করছে প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলররা। একইসাথে অসহায়-ছিন্নমূল দারিদ্র পরিবারগুলোতে খাদ্য সামগ্রীও বিতরণ অব্যহত রেখেছে নগর আওয়ামী লীগ। এরইমধ্যে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগ প্রতিটি ওয়ার্ডে অসহায়-দুস্থ্যদের তালিকা তৈরী করে তাদের বাড়িতে খাদ্যসামগ্রী-মাস্ক,  ও হ্যান্ড ওয়াসসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হচ্ছে। শুধু তাই নয়, প্রতিটি ওয়ার্ড কাউন্সিলরদের সার্বিক তত্তাবধানে নিজ নিজ এলাকার অলিগলি ও গুরুত্বপূর্ণ সড়কে ছিটানো হচ্ছে জীবানুনাশক ওষুধ। মানুষকে আরও বেশি সচেতন করার লে পবিত্র ঈদুল ফিতরের পর গত ১ জুন মাস থেকে নতুন উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হচ্ছে।

এ বিষয়ে ওয়ারী থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম বলেন, মহামারী করোনা শুরু হবার পর থেকেই ঢাকা মহানগর দক্সিন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী নির্দেশনায় আমরা মাঠে কাজ করছি। একই সাথে অসচ্ছল দু;স্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা পৌছে দিচ্ছি। এটা অব্যাহত থাকবে।

এ বিষয়ে ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু বলেন, ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এর নির্দেশে সাধারণ মানুষজনকে সর্তক ও সচেতন করার লক্ষে ১ জুন সকাল থেকে পুরান ঢাকার বিভিন্ন অলিগলিতে আমরা মাইকিং করছি। তিনি বলেন, যেহেতু করোনা ভাইরাস একটি ছোঁয়াছে রোগ। একজনের কাছ থেকে অন্য জনের শরীরে এই রোগ ছড়িয়ে পড়ছে। সেকারনে মানুষকে এই রোগ থেকে বাঁচতে হলে সচেতন হওয়ার কোন বিকল্প নেই বলে জানান তিনি। একইসুরে কথা বলেছেন শাহবাগ-লালবাগ, ডেমরা ও যাত্রাবাড়ি,মতিঝিল-পল্টনসহ অন্যান্য থানা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

এদিকে ঢাকা দণি আওয়ামী লীগের প থেকে দণি সিটির অন্তর্গত ২৪টি ওয়ার্ডে ত্রাণ সামগ্রী পৌঁছে দিচ্ছে নগর আওয়ামী লীগ। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডে এভাবে ত্রাণ পৌঁছে দেয়া হবে বলেও জানান  নেতারা। ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ সব সময়ই সংকটময় মুহূর্তে জনগণের পাশে থাকে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা ঢাকা মহানগর দণি আওয়ামী লীগ এই বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস মোকাবেলা করার ল্েয আমাদের সর্বস্ব দিয়ে দেশ ও জনগণের জন্য কাজ করে যাচ্ছি। তিনি বলেন, যতদিন না এই বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস মোকাবেলা করে বাংলাদেশে আগের নেয় স্বাভাবিক অবস্থা না ফিরবে ততদিন পর্যন্ত ঢাকা মহানগর দণি আওয়ামী লীগের ত্রাণ কার্যক্রম অব্যাহত থাকবে।