রাত ৯:৫০, সোমবার, ২২শে জানুয়ারি, ২০১৮ ইং

চীন ৩ বছরে ১৩,০০০ ওয়েবসাইট বন্ধ করেছে তথ্যপ্রযুক্তি

আইএনবি নিউজ টোয়েন্টিফোর.কম

জানুয়ারি ২, ২০১৮

প্রযুক্তি ডেস্ক:চীন বিশ্বকে অবাক করে দিয়ে প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে । তবে আইন ও নিয়ম-রীতি ভাঙার দায়ে ২০১৫ সালের শুরু থেকে এখন পর্যন্ত মাত্র ৩ বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে চীনে।

এ ব্যাপারে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সাইবার জগত পরিষ্কার ও নিরাপদ রাখতে সরকারের এ উদ্যোগে দেশের বিপুল জনগোষ্ঠীর সমর্থন রয়েছে।

এদিকে চীনের প্রভাবশালী পার্লামেন্টের সংসদীয় কমিটির চলমান সেশনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েবসাইট, ব্লগ ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ‘পরিচ্ছন্নতা অভিযানে’ কর্তৃপক্ষ পর্নোগ্রাফি ও সহিংস আধেয়কে সরিয়ে দিতে কাজ করছে। এরই অংশ হিসেবে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন সামাজিক মাধ্যমে থাকা কোটিরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, পাঁচ বছর আগে শি জিনপিং প্রেসিডেন্ট ভবনে ওঠার পর থেকেই ইন্টারনেট নিয়ন্ত্রণে কড়া উদ্যোগ নেয় চীন সরকার। যদিও এটাকে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সমালোচনা বন্ধের এবং বাকস্বাধীনতা হরণমূলক পদক্ষেপ বলে মনে করে সরকারের সমালোচকরা।

তবে বেইজিং সরকার বলছে, বিশ্বের প্রত্যেক দেশেই ইন্টারনেট জগত নিয়ন্ত্রণ করা হয়। চীন সরকারও জাতীয় নিরাপত্তা, সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে এবং সহিংস আধেয় ও পর্নোগ্রাফি ঠেকাতে এই নিয়ন্ত্রণমূলক কর্মসূচি নিয়েছে।

আইএনবি:বিভূঁইয়া

এ বিভাগের আরো সংবাদ

শেয়ার করুন: