রাত ১০:০১, সোমবার, ২২শে জানুয়ারি, ২০১৮ ইং

চালের দাম অসহনীয়: অর্থমন্ত্রী অর্থ ও বাণিজ্য

আইএনবি নিউজ টোয়েন্টিফোর.কম

ডিসেম্বর ২৫, ২০১৭

আইএনবি প্রতিবেদক: সাম্প্রতিক সময়ে চালের দাম যে পরিমাণ বেড়েছে- তা অসহনীয় বলে স্বীকার করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেছেন, চালের দাম যে পরিমাণ বেড়েছে, তা অসহনীয়। সম্প্রতি বেড়ে যাওয়ার পরিমাণটা অস্বাভাবিক। মোটা চালের কেজি ৫০ টাকার ওপরে উঠে যাওয়ায় কিছু লোকের খুব অসুবিধা হয়েছে। দামটা আসলে অনেক বেড়েছে।

রোববার সচিবালয়ে গ্রামীণ ব্যাংকের লভ্যাংশের চেক গ্রহণকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

এর আগে শনিবার বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং বা সানেমের বাংলাদেশের অর্থনীতির ত্রৈমাসিক পর্যালোচনায় জানায়, শুধু চালের মূল্যবৃদ্ধির কারণেই গত কয়েক মাসে ৫ লাখ ২০ হাজার মানুষ গরিব হয়ে গেছে। আগে তাঁরা দারিদ্র্যসীমার ওপরে ছিল, এখন দারিদ্র্যসীমার নিচে নেমে গেছেন। বন্যার পাশাপাশি সময়মতো আমদানি না হওয়ার এবং সরবরাহ ব্যবস্থায় সমস্যার কারণে গত কয়েক মাসে হঠাৎ করে চালের দাম গড়ে ৩০ শতাংশ বৃদ্ধি পায়। এতে বিপুলসংখ্যক মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। এর ফলে দশমিক ৩২ শতাংশ দারিদ্র্য বেড়েছে।

সানেমের ওই গবেষণা প্রসঙ্গে আবুল মাল আবদুল মুহিত বলেন, চালের দাম বাড়ার কারণে কত শতাংশ দারিদ্র্যের হার বেড়েছে, তা এখনই নির্ধারণ করা সম্ভব নয়। কিন্তু এটা ঠিক, চালের দাম বাড়ার কারণে সাধারণ মানুষের অনেক অসুবিধা হয়েছে। আগামীতে উৎপাদন বাড়লে চালের দাম কমে আসবে।

 

আইএনবি:মেহেদী

এ বিভাগের আরো সংবাদ

শেয়ার করুন: