চার দিনে সৌদি আরব গেছেন ১২ হাজার ৬৪৯ হজযাত্রী

আইএনবি ডেস্ক: চার দিনে ১২ হাজার ৬৪৯ জন বাংলাদেশি পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব পৌঁছেছেন।

রবিবার রাত ১১টা ৫৯ মিনিটে হজ ব্যবস্থাপনা পোর্টালের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে জানানো হয়, রবিবার পর্যন্ত সর্বমোট ১২ হাজার ৬৪৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার সাতশ ৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী আট হাজার নয়শ ২ জন।

হজযাত্রীদের নিয়ে এ পর্যন্ত সৌদি আরব গেছে ৩২টি ফ্লাইট। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১১টি, সৌদি এয়ারলাইন্সের সাতটি, ফ্লাইনাস এয়ারলাইন্সের ১৪টি।

এদিকে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে গতকাল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং প্রশাসনিক প্রথম দলের দলনেতা মু. আ. আউয়াল হাওলাদার সরকারি মাধ্যমের চতুর্থ এবং ষষ্ঠ ফ্লাইটের সরকারি হজ গাইডদের সঙ্গে মতবিনিময় করেন এবং হজযাত্রীদের খোঁজখবর নেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের যুগ্ম সচিব মো. নায়েব আলী মণ্ডল, কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলামসহ অপরাপর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপরদিকে সরকারি মাধ্যমের চতুর্থ এবং ষষ্ঠ ফ্লাইটের ৮৩১ জন হজযাত্রী মসজিদে নববীতে ৪০ ওয়াক্ত নামাজ আদায় করার উদ্দেশ্যে গতকাল মক্কা থেকে মদিনায় গেছেন।

বুলেটিন থেকে জানা গেছে, হজ পালনের জন্য এ পর্যন্ত ভিসা ইস্যু করা হয়েছে ৭৩ হাজার চারশ ৯৯টি। এর মধ্যে সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৯২ শতাংশ এবং বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৮৬ শতাংশ।

এ বছর সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর কোটা ৪৫৬২ এবং বেসরকারি হজযাত্রীর কোটা ৮০ হাজার ৬৯৫। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ২৫৯টি।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট যাবে ১০ জুন। এরপর হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন। ২২ জুলাই শেষ ফিরতি ফ্লাইট দেশে আসবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

আইএনবি/বিভূঁইয়া