গভীর রাতে বাড়িতে মিলল ১২টি মাথার খুলি

0

ময়মনসিংহ প্রতিনিধি:ময়মনসিংহের কোতয়ালি থানা পুলিশ গভীর রাতে এক অভিযান চালিয়ে এক বাড়ি থেকে ১২টি মানুষের মাথার খুলি ও মানুষের শরীরের নানা অংশের দুই বস্তা হাড়গোড় উদ্ধার করেছে। এই ঘটনায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফিরোজ তালুকদার জানান, গতরাতে আমরা গ্রেপ্তারকৃত ব্যক্তির বাড়িতে অভিযান চালাই। তার বাড়ি থেকে মানুষের মরদেহে দ্রুত পচন ধরায় এমন রাসায়নিক পদার্থও উদ্ধার করা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, গ্রেপ্তারকৃত ব্যক্তি এর আগেও একই কারণে কারাদণ্ড ভোগ করেছে।

তালুকদার বলছেন, প্রাথমিকভাবে তারা ধারণা করছেন, এসব খুলি ও হাড়গোড় ভারত ও নেপালে পাচার করা হতো। মেডিক্যাল কলেজগুলোতে এসব হাড় শিক্ষার কাজে ব্যবহার করা হয়। বাংলাদেশের ভেতরেও সে এসব হাড় সরবরাহ করে।

কীভাবে এত মাথার খুলি ও হাড়গোড় আটককৃত ব্যক্তি সংগ্রহ করেছে জানতে চাইলে তিনি বলেন, এদের একটা চক্র আছে। আমরা আরও কিছু নাম পেয়েছি। দেশের বিভিন্ন যায়গায় কবরস্থান থেকে এসব সংগ্রহ করা হয়।

বাংলাদেশে প্রায়শই কবর থেকে হাড়গোড় চুরি যায় বলে অভিযোগ রয়েছে। কবর থেকে কঙ্কাল চুরির দায়ে বেশ কিছু গ্রেপ্তারের ঘটনাও রয়েছে। হাসপাতালের বেওয়ারিশ মরদেহ চুরির ঘটনাও রয়েছে।

বাংলাদেশের মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণার জন্য কঙ্কালের প্রয়োজন হলেও সে নিয়ে দেশে কোন সুনির্দিষ্ট নিতিমালা নেই। সূত্র: বিবিসি বাংলা