কেমন হবে অ্যাপলের ফোল্ডেবল স্মার্টফোন!

0

প্রযুক্তি ডেস্ক: অ্যাপল বাদে অন্যসব স্মার্টফোন কোম্পানি যখন ফোল্ডেবল ফোন তৈরি করছে তখন প্রশ্ন আসে তাহলে এই মার্কিন টেক জায়ান্ট এ প্রতিযোগিতায় পিছিয়ে থাকবে? সম্প্রতি অ্যাপল তাদের ফোল্ডেবল ডিভাইসের জন্য একটি পেটেন্ট আবেদন করেছে।

ম্যাকরিউমার্সের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের ফেব্রুয়ারিতে অ্যাপল হিন্জ মেকানিজমসহ ফোল্ডেবল ডিভাইসের একটি পেটেন্ট জমা দিয়েছে।

এদিকে ২০২০ সালে অ্যাপল ফোল্ডেবল ডিভাইস আনবে এই নিয়ে অনেক গুঞ্জন রয়েছে। তাই বলে রাখা ভালো পেটেন্ট জমা দেওয়ার মানেই যে ফোন বানাবে বিষয়টি এমন নয়। আর পরীক্ষা নিরীক্ষা চালানো শেষে যদি পরিকল্পনা অনুযায়ী কাজ না হয় তাহলে পেটেন্ট বাতিল করে দেবে অ্যাপল।

পেটেন্ট অনুযায়ী ধারনা করা হচ্ছে, এটি দেখতে অনেকটা মাইক্রোসফটের সারফেস নিওর মতো হবে। এটি একটি স্মার্টফোন হবে, যেখানে নমনীয় ওএইএলডি ডিসপ্লে এবং একটি ধাতব কব্জাযুক্ত কাঠামো ব্যবহার করা হবে। যা বাজারে থাকা ফোল্ডেবল স্মার্টফোন থেকে এর বেশি স্থায়িত্ব নিশ্চিত করবে।

এর দুটি স্ক্রিনে এক সঙ্গে আলাদা কাজ করা যাবে। অর্থাৎ দুটি স্ক্রিন হবে স্বতন্ত্র থাকবে। ডিভাইসটি অর্ধেক ফোল্ড করে ল্যাপটপ হিসেবেও ব্যবহার করা যাবে। আনফোল্ড থাকলে দুই স্ক্রিনে দুই রকম কাজ করা যাবে।
সূত্র: ম্যাক রিউমার্স

আইএনবি/বিভূঁইয়া