আরব আমিরাতে সরে গেলো এশিয়া কাপ

1

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কায় রাজনৈতিক অস্থিরতার কারণে এবার হচ্ছে না এশিয়া কাপ। এশিয়ান ক্রিকেট কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, টি-টোয়েন্টির এই প্রতিযোগিতা হবে সংযুক্ত আরব আমিরাতে।

অবশ্য শ্রীলঙ্কার কাছেই থাকছে আয়োজক মর্যাদাটা । এসিসি জানিয়েছে, ‘এশিয়ান ক্রিকেট কাউন্সিল এশিয়া কাপ ২০২২ দ্বীপরাষ্ট্র থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শ্রীলঙ্কাই থাকবে আয়োজক, কিন্তু টি-টোয়েন্টি এশিয়া কাপ ক্রিকেট হবে সংযুক্ত আরব আমিরাতে। টুর্নামেন্ট শুরু হবে ২৭ আগস্ট। এসিসি ২২ জুলাই পূর্ণ সূচি ঘোষণা করবে।’

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপও হয়েছিল আমিরাতের ভেন্যুতে, যা হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে তা সরিয়ে নেওয়া হয়। অবশ্য আয়োজকের মর্যাদা ছিল ভারতের কাছেই।

একইভাবে এশিয়া কাপের আয়োজক হিসেবে আনুষ্ঠানিকভাবে শ্রীলঙ্কার নাম থাকলেও তা হচ্ছে আমিরাতে। দেশটিতে গত জুনের শুরু থেকে চলছে রাজনৈতিক অস্থিরতা। অর্থনৈতিক সংকটের কারণে সরকারবিরোধী বিক্ষোভ চলছিল। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে পালিয়ে গিয়ে পদত্যাগ করেন।

২০২২ সালের এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু হবে ২৭ আগস্ট, চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। আফগানিস্তান, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে অংশ নেবে বাছাই উতরে যাওয়া একটি দল।

 

আইএনবি/বিভূঁইয়া