আবারও সুইডেনের প্রধানমন্ত্রী অ্যান্ডারসন

1

আর্ন্তজাতিক ডেস্ক: সুইডেনের ইতিহাসে গত সপ্তাহে  প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার আট ঘণ্টার মধ্যে পদত্যাগ করেছিলেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। গতকাল সোমবার আবারও সুইডেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, আজ মঙ্গলবার ম্যাগডালেনা তার সরকারের পরিকল্পনা ঘোষণা করবেন। সপ্তাহজুড়ে নানা নাটকীয়তার মধ্য দিয়ে অ্যান্ডারসন এ পদে আসীন হলেন।

এর আগে গত ২৪ নভেম্বর সুইডিশ পার্লামেন্ট ম্যাগডালেনা অ্যান্ডারসনকে প্রধানমন্ত্রী নির্বাচিত করে। এর মাত্র আট ঘণ্টার মধ্যে তিনি স্পিকারের কাছে পদত্যাগের কথা জানান। এরপর পার্লামেন্টকে আবার ভোটাভুটি করতে বলেন স্পিকার। পরিবেশবাদী দল হঠাৎ জোট ত্যাগ করায় বিপাকে পড়ে অ্যান্ডারসনের সরকার। এতে প্রস্তাবিত বাজেট পাস করতে ব্যর্থ হয়ে পদত্যাগ করেন তিনি।

পদত্যাগের পর ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছিলেন, তিনি একটি বিশুদ্ধ সোশ্যাল ডেমোক্র্যাট সরকার গড়তে চান। এরপর কয়েকটি দল আবারও তাকে প্রধানমন্ত্রী নির্বাচিত করার কথা বলে। এরই ধারাবাহিকতায় গতকাল তিনি আবারও প্রধানমন্ত্রী হলেন।

ম্যাগডালেনা অ্যান্ডারসন সরকারের প্রথম কাজ হবে মন্ত্রিসভা গঠন। পরিবেশবাদী দল সরকারের অংশ না হওয়ায় পাঁচ পরিবেশবাদী মন্ত্রী চাকরি হারাবেন। অ্যান্ডারসন নিজে অর্থমন্ত্রী।

পুনর্নির্বাচিত হয়ে ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, আমি কাজ শুরু করার জন্য মুখিয়ে আছি। এর বাইরে আর কোনো কিছুই আমার মাথায় কাজ করছে না এ মুহূর্তে।
সূত্র: বিবিসি।

আইএনবি/বিভূঁইয়া