Monday, December 16, 2019
Monday, December 16, 2019

আন্তর্জাতিক

আফগানিস্তান সফরে ট্রাম্প

Friday, November 29, 2019

আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ নভেম্বর) আফগানিস্তানে ঝটিকা সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই দিন বিকেলে আফগানিস্তানের বাঘরাম বিমানঘাঁটিতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্লেনটি অবতরণ করে।

ওয়াশিংটন ও তালেবানদের মধ্যে বন্দী বিনিময়ের পর ট্রাম্প আফগানিস্তান সফর করলেন। আর মার্কিন প্রেসিডেন্টের পদ গ্রহণের পর আফগানিস্তানে এটি ট্রাম্পের প্রথম সফর। আর এই সফরে আফগানিস্তানে বহুল প্রতীক্ষিত শান্তি চুক্তির আশা নতুন করে জাগিয়ে তুলেছে।

সফরকালে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘তালেবানরা আমাদের সঙ্গে চুক্তি করতে চায়। তাদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। এর আগে আমরা যুদ্ধ বিরতির কথা বলেছি। কিন্তু তখন তারা রাজি হয়নি। কিন্তু এখন তারা যুদ্ধবিরতিতে যেতে রাজি। আমি বিশ্বাস করি, এবারের যুদ্ধ বিরতিটি কাজে আসবে।’

তালেবানদের শীর্ষ নেতারা আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, শান্তি চুক্তির জন্য গত সপ্তাহে দোহায় তারা মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

এ সফরে ট্রাম্প আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে সাক্ষাৎ করেন। এর আগে আফগানিস্তানে অবস্থানকৃত মার্কিন সেনাদের এক ভোজে অংশ নেন ট্রাম্প। এসময় ট্রাম্প সেনা সদস্যদের সঙ্গে ছবি তোলেন। তিনি সেনা সদস্যদের উদ্দেশে বলেন, ‘আপনারা এক অসাধারণ কাজ করছেন। আপনাদের সঙ্গে উপস্থিত থাকা সম্মানের বিষয়।’ এ সময় আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সেনাসদস্যের সংখ্যা হ্রাস করা হবে বলেও জানান ডোনাল্ড ট্রাম্প।

আইএনবি/বিভূঁইয়া