অনির্দিষ্টকালের জন্য লেবাননের ব্যাংকগুলো বন্ধ :

3

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের ব্যাংকগুলো সঞ্চয়ের টাকা দিতে না পারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। গত সপ্তাহে দেশটিতে গ্রাহকরা সঞ্চয়ের অর্থ তুলতে ব্যর্থ হওয়ায় বেশ কয়েকটি ব্যাংকে ঘেরাও করে। এর জেরে দেশটির ব্যাংক এসোসিয়েশন ঘোষণা করে, নিরাপত্তা না থাকায় ব্যাংকগুলো বন্ধ থাকবে।

ব্যাংক এসোসিয়েশনের দাবি, তাদের কর্মীরা ঝুঁকির মধ্যে রয়েছে। তাদের নিরাপত্তার জন্য সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গত সপ্তাহে তিনদিন বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার থেকে ব্যাংক খোলার কথা ছিল। তবে এর পরিবর্তে গতকাল বুধবার থেকে সব ব্যাংক বন্ধ করে দেওয়া হয়।

এর আগে এক নারী খেলনার পিস্তল নিয়ে একটি ব্যাংকে অবস্থান নেন। ব্যাংকে গচ্ছিত তার সঞ্চয়ের অর্থ তুলতে না পারায় ক্ষিপ্ত হয়ে এই কাণ্ড ঘটান তিনি।ওই নারীর দাবি, তার পরিবারের একজন সদস্য হাসপাতালে রয়েছেন। ব্যাংক টাকা না দেওয়ায় হাসপাতালের বিল পরিশোধ করতে পারছেন না তিনি।

গত শুক্রবার একদিনেই এ ধরনের আরও পাঁচটি ঘটনা ঘটে। আগস্ট মাসে এক ব্যক্তি অস্ত্র নিয়ে ব্যাংকে অবস্থান নেন। পরে ব্যাংক কর্তৃপক্ষ তার সঞ্চয়ের টাকা দিতে বাধ্য হয়।

গত কয়েক বছর ধরেই দেশটি চরম আর্থিক সংকটের ভেতর দিয়ে যাচ্ছে। লেবাননের মুদ্রার ব্যাপক দরপতনের পর ২০১৯ সালে লেবাননের ব্যাংকগুলো ডলার উত্তোলনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেয়।দেশটির ৮০ শতাংশ মানুষের খাদ্য ও ওষুধ কেনার সামর্থ্য প্রায় নেই বললেই চলে। তাই সঞ্চয়ের অর্থ ফেরত পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠছেন সবাই।

আইএনবি/বিভূঁইয়া